Breaking News
  • বৃষ্টিতে মাটি হতে পারে ঈদের আনন্দ
  • বোদায় স্থানীয় এনজিও সূচনা’র ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত
  • গাইবান্ধায় গোবিন্দগঞ্জে ২ গ্রামবাসীর সংঘর্ষে পুলিশসহ আহত ১২
  • বাগাতিপাড়া উপজেলা আ’লীগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত
  • নাটোরে স্বস্তির বৃষ্টি দূর্ভোগে পরিণত

আজ পবিত্র জুমু’আতুল বিদা

নিউজবাংলা: ১ জুলাই, শুক্রবার:

ঢাকা: আজ ২৫ রমজান। আজ রমজান মাসের শেষ জুমু‘আর দিন। বছরের সেরা মাস রমজান এবং সপ্তাহের সেরা দিন জুমু‘আর দিন অর্থাত্ শুক্রবার। প্রতি বছর এই দুই সেরার মিলন ঘটে রমজানে।

রমজানকে বিদায় জানাবার মোক্ষম দিবস হিসেবে এই দিবসটিকে মুসলিম দুনিয়া পালন করে হূদয়ের সবটুকু ভালোবাসার প্রকাশ ঘটিয়ে। দুঃখ ভারাক্রান্ত মন ও বিরহ-বেদনা নিয়ে মসজিদে মসজিদে উপচে পড়া জনতার সমাবেশ ঘটে। মসজিদে মসজিদে জুমু‘আর খুত্বায় ইমাম সাহেব ঘোষণা করেন বিদায় বিদায় হে মাহে রমাদান। বিদায় বিদায় রহমত, মাগফিরাত ও দোযখের আগুন থেকে নাজাতের মাস রমাদান। বিদায় হে হাজার মাস অপেক্ষা উত্তম রজনীর মাস রমাদান। এক বছর পরে আবার তুমি যখন ফিরে আসবে তখন হয়তো আমরা অনেকেই থাকব না। যারা তোমাকে পায় তারা কতই না সৌভাগ্যবান।

কুরআন মজীদের ৬২ নম্বর সূরার নাম জুমু‘আ। এই সূরার ৯ নম্বর আয়াতে কারীমায় ইরশাদ হয়েছে : ওহে তোমরা যারা ঈমান এনেছো। জুমু‘আর দিনে যখন সালাতের জন্য আহ্বান করা হয় তখন তোমরা আল্লাহ্র যিক্র করতে ও সালাত আদায় করতে দ্রুত ধাবিত হও এবং ক্রয়-বিক্রয় ত্যাগ করো, এটাই তোমাদের জন্য শ্রেয় যদি তোমরা উপলব্ধি করো। সালাত সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড়বে এবং আল্লাহ্র অনুগ্রহ সন্ধান করবে (সূরা জুমু‘আ : আয়াত ১০)।

সর্বপ্রথম জুমু‘আর সালাতের জামা‘আত অনুষ্ঠিত হয় ৬২২ খ্রিষ্টাব্দে হিজরত করে যাবার পর। মদীনা মনওয়ারায় প্রবেশের দুই মাইল পূর্বে বনী সালিমে। সেখানে সেই স্মৃতি বহন করছে মসজিদে জুমু‘আ। বর্তমান লেখক একাধিকবার এই মসজিদে সালাত আদায় করেছেন।

জুমু‘আর মাহাত্ম্য অপরিসীম। প্রিয়নবী সাল্লাল্লাহু ‘আলায়হি ওয়া সাল্লাম বলেছেন: জুমু‘আর দিনটি সর্বশ্রেষ্ঠ দিন। এই দিন আল্লাহ্ তা‘আলা হযরত আদমকে (আ) সৃষ্টি করেছেন। এই দিনেই হযরত আদম জান্নাত থেকে পৃথিবীতে অবতরণ করেন। এই দিনেই তাঁর তওবা কবুল হয়েছিলো, এদিনেই কিয়ামত হবে। এই দিনে এমন একটি সময় আছে সেই সময়ে আল্লাহ্র কাছে কিছু চাইলে আল্লাহ্ তা কবুল করেন। (মুসলিম শরীফ)। জুমু‘আর সালাত বিশ্ব মুসলিম সংহতি সুদৃঢ় করে। জুমু‘আতুল বিদা বর্তমানে ফিলিস্তিনিদের স্বাধীনতা সংগ্রামের স্মরণে আল-কুদ্স দিবস হিসেবেও পালিত হয়ে আসছে।

 

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: এবার ‘ডন ৩’তে দীপিকা!
Next: জোট আছে জোট নেই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*