Breaking News
  • ছত্রিশ গ্রামে ‘নৌকা’র সমর্থনে উঠান বৈঠকে আমির আলী..এলাকার উন্নয়নই হবে আমার প্রধান কাজ
  • রাণীনগরে ডাকাতির ঘটনায় আরো দু’জন গ্রেফতার : মালা-মাল উদ্ধার
  • আন্দোলন করতে গেলে মরতে হবে, মেনেই নামতে হবে : গয়েশ্বর
  • কনে দেখতে গিয়ে বরসহ হাসপাতালে ২৬ জন
  • দুই দেশের মিলন মেলা বাধা শুধু কাটাতরের বেড়া

এপিবিএন-৫ অভিযানে নকল বৈদ্যুতিক তার তৈরীকারী কারখানার সন্ধান: জরিমানা

নিউজবাংলা: ১৪ এপ্রিল,  বৃহস্পতিবার:

 ঢাকা: বুধবার  বিকাল ৪.০০ হতে রাত ৮.০০ পর্যন্ত এপিবিএন-৫, ঢাকা জেলা প্রশাসন এবং বিএসটিআই এর যৌথ উদ্যোগে পরিচালিত একটি ভ্রাম্যামান আদালত ঢাকার নবাবপুর (পুরান ঢাকা) এলাকার জিহাদ ইলেকট্রিক হাউস কারখানায় অভিযান চালিয়ে ৩০ লক্ষ টাকা মূল্যের নকল ও নিম্নমানের বৈদ্যুতিক তার জব্দ করে এবং এ সময় কোন ধরণের পরীক্ষা, নিম্নমানের অনুমোদনবিহীন ও গুনগতমানের কোন বৈধ কাগজপত্র না থাকায় নকল বৈদ্যুতিক তার তৈরী করার অপরাধে কারখানার মালিক স্বাধীন’কে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসময় ২টি গোডাউন থেকে বিআরবি ক্যাবল, প্যারাডাইস ক্যাবল, ইস্টার্ন ক্যাবল সহ আরো নামিদামী কোম্পানীর কয়েক হাজার মোড়ক ও লেভেল জব্দ করে ধ্বংস করা হয়। অপারেশন পরিচালনাকালে এপিবিএন-৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ আমিরুল ইসলাম জানান-“গোপন সংবাদের মাধ্যমে জানার পর দীর্ঘ ২ মাস পর্যবেক্ষণ করে আজ এই অভিযান পরিচালিত হয়। তারা দীর্ঘদিন থেকে নি¤œমানের ইনসুলেটর ও বিভিন্ন রকম সস্তা উপাদান দিয়ে বৈদ্যুতিক তার তৈরী করে বিআরবি, প্যারাডাইস, ইস্টার্ন এই সব কোম্পানীর মনোগ্রাম ব্যবহার করে বাজারজাত করে আসছিল। তিনি আরোও জানান “এ সব নি¤œমানের বৈদ্যুতিক তারের কারণে শিল্প কারখানা সহ বসত বাড়ীতে বড় ধরণের দূর্ঘটনা ঘটতে পারে। এসব তার ব্যবহারের ফলে যে কোন সময় বৈদ্যুতিক ওভার লোড বা শর্টসার্কিটের সৃষ্টি হয়ে বড় ধরণের অগ্নিকান্ড ঘটতে পারে।

অভিযানকালে এসব বৈদ্যুতিক তার কোন ধরণের পরীক্ষা, নিম্নমানের অনুমোদনবিহীন ও গুনগত মানের কোন বৈধ কাগজপত্র না থাকায় কারখানার মালিক’কে ২০ হাজার টাকা জরিমানা করা হয় বলে জানান ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

 অভিযানে উপস্থিত বিএসটিআই এর ফিল্ড কর্মকর্তা জানান “ নিম্নমানের বৈদ্যুতিক তার হতে শর্টসার্কিট হয়ে মারাত্মক বৈদ্যুতিক দূর্ঘটনা ঘটতে পারে কিংবা তারের ইনসুলেশন গলে যেতে পারে। ইনসুলেশন ভালো না হলে ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশনে সাধারণ মানুষের ব্যাপক ক্ষতি হতে পারে”।

 

নিউজবাংলা/প্রেস বিজ্ঞপ্তি/একে        

 

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*