মার্চে ৫.৬৫ শতাংশ মূল্যস্ফীতি বেড়েছে

নিউজবাংলা: ০৬ এপ্রিল,  বুধবার:

ঢাকা: চলতি ২০১৫-১৬ অর্থ বছরের নবম মাস মার্চে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৬৫ শতাংশ। এই হার সামান্য বেড়েছে। ফেব্রুয়ারি মাসে ছিল ৫ দশমিক ৬২ শতাংশ।

 

খাদ্যপণ্যেও মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৩ দশমিক ৭৭ শতাংশ। খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমেছে। এ খাতে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩৬ শতাংশে, যা আগের মাসে ছিল ৮ দশমিক ৪৬ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে সাংবাদিকদের কাছে এ তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব তারিকুল ইসলাম এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা।

মন্ত্রী বলেন, মূল্যস্ফীতি বেড়েছে কারণ জিনিসপত্রের দাম কিছুটা বেড়েছে। এটুকু মূল্যস্ফীতি থাকবে। কেননা, উদীয়মান অর্থনীতির দেশে মূল্যস্ফীতি একেবারেই কমানো যাচ্ছে না।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে বেড়ে দাঁড়িয়েছে ৭ দশমিক ২৭ শতাংশে, যা এর আগের মাসে ছিল ৭ দশমিক ২২ শতাংশ। শহরে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৬১ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৪৮ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৯ দশমিক ১২ শতাংশে, যা আগের মাসে ছিল ৯ দশমিক ১৪ শতাংশ।

গ্রামে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৯ শতাংশে, যা আগের মাসে ছিল ৪ দশমিক ৭৬ শতাংশ। গ্রামে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ১৫ শতাংশে, যা আগের মাসে ছিল ৩ দশমিক শূন্য ৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৮২ শতাংশে, যা আগের মাসে ছিল ৭ দশমিক ৯৭ শতাংশ।

নিউজবাংলা/ একে        

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*