স্বাস্থ্য সুরক্ষায় তোকমা

নিউজবাংলা: ২১ অক্টোবর, বুধবার:

ঢাকা: প্রাচীনকাল থেকেই তোকমা খাদ্য হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বর্তমানে এই খাবারটির প্রতি মানুষের আগ্রহ আরও বেড়েছে। প্রয়োজনীয় পুষ্টি উপাদান থাকায় ইতোমধ্যেই এটি রান্নায় ব্যবহৃত হচ্ছে। এতে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, মিনারেল ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রভৃতি রয়েছে, যা স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

কাজেই জেনে নিন তোকমার নানা স্বাস্থ্য উপকারিতার কথা-

ডায়াবেটিসের বিরুদ্ধে যুদ্ধ করে

টাইপ-২ ডায়াবেটিস রোগীদের জন্য সম্ভাব্য প্রাকৃতিক চিকিৎসা হলো তোকমা খাওয়া। গবেষণায় দেখা গেছে, এটি শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। তাই প্রতিদিনের ডায়েটে এ খাবারটি রাখার চেষ্টা করুন।

ফাইবারের সমৃদ্ধ উৎস

এতে প্রচুর পরিমাণে ফাইবার বা তন্তু রয়েছে, যা প্রদাহ এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। অন্ত্রের ফাংশন নিয়ন্ত্রণেও ভুমিকা রাখে তোকমা। হজমে সাহায্য করে বলে বয়স্কদের প্রতিদিন এই খাবারটি খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

ওমেগা- ফ্যাটি অ্যাসিড

এতে প্রচুর পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। তাই গবেষকরা প্রতিদিন প্রায় পাঁচগ্রাম করে তোকমা খাওয়ার পরামর্শ দিয়েছেন।

হাড় দাঁত শক্তিশালী করে

হাড় ও দাঁতকে মজবুত করে তুলতে তোকমার বিকল্প নেই। এতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যা অঙ্গ দুটিকে শক্তিশালী করতে ভূমিকা রাখে। গবেষকরা বলেছেন, তোকমা অস্টিওপরোসিস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মিনারেল

দুই টেবিলচামচ তোকমায় শতকরা ১৮ ভাগ ক্যালসিয়াম, ৩৫ ভাগ ফসফরাস, ২৪ ভাগ ম্যাগনেসিয়াম এবং ৫০ ভাগ ম্যাগানিজ রয়েছে। এই পুষ্টি উপাদানগুলো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। একইসঙ্গে হজমশক্তি বাড়িয়ে ওজন নিয়ন্ত্রণেও ভূমিকা রাখে তোকমা।

অ্যান্টিঅক্সিডেন্ট

তোকমা অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস, যা অকালেই বুড়িয়ে যাওয়া রোধ করে। শুধু তাই নয়, ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে এটি। কাজেই প্রতিদিনের ডায়েটে এই খাবারটি রাখতে পারেন।

পেটের মেদ কমায়

পেটের মেদ কমাতে সাহায্য করে তোকমা। এই খাবারটি শর্করার উপর এমন এক ধরনের স্থিরকারী প্রভাব ফেলে, যা পেটের মেদের বৃদ্ধি রোধ করে। একইসঙ্গে ইনসুলিন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ভালো ঘুমাতে সাহায্য করে

এতে ট্রিপটোফ্যান নামে এমন এক ধরনের অ্যামাইনো অ্যাসিড রয়েছে, যা ভালো ঘুমাতে সাহায্য করে। একইসঙ্গে নিয়মিত ক্ষুধা লাগানোসহ মেজাজ ঠিক রাখতেও এর জুরি মেলা ভার।

হার্ট ভালো রাখে

ডায়াবেটিসে রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে তোকমা। এছাড়া স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। ফলে হার্ট সহজেই ভালো থাকে।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*