করোনা খুঁজবে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর

করোনা খুঁজবে বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর
Spread the love

করোনাভাইরাসের প্রকোপে সারা বিশ্ব আজ বিপর্যস্ত। করোনা সংক্রমণ যেন আটকানোই যাচ্ছে না। মানুষের জটিল কাজটি এখন কুকুরকে দেওয়া হবে। তা হল করোনাভাইরাস শনাক্ত করা।

যুক্তরাজ্যের একদল বিশেষজ্ঞ এই ধারণাইটি দিয়েছে। সারা বিশ্বেই কুকুরের ঘ্রাণ কাজে লাগিয়ে বিভিন্ন অপরাধী শনাক্ত করা হয়েছে। এবার এই ঘ্রাণ কাজে লাগিয়েই শনাক্ত করা হবে করোনা। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত মাসের মাঝামাঝি বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক সব দেশকে এটি বার্তা দিয়েছিলেন। তা হলো—- পরীক্ষা, পরীক্ষা, পরীক্ষা।

কিন্তু রোগীর বিপুল চাপ, কীটের সংকটসহ নানা কারণে ব্যাপকভাবে পরীক্ষার বিষয়টি অনেক দেশের জন্য কঠিন হয়ে উঠেছে। তাই দ্রুত করোনা শনাক্ত করার মাধ্যমে এই মহামারীকে বাগে আনতে সম্ভাব্য একটা উপায় নিয়ে কাজ করছেন যুক্তরাজ্যের একদল বিশেষজ্ঞ। তাঁরা করোনা শনাক্তের কাজে প্রশিক্ষত কুকুর ব্যবহার করতে চান।

গুড নিউজ নেটওয়ার্ক সম্প্রতি এক প্রতিবেধনে জানায়, করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে যাচ্ছে কুকুর। এই লক্ষ্যে যুক্তরাজ্যের চিকিৎসাবিষয়ক একটি দাতব্য সংস্থা বিশেষ কুকুরকে প্রশিক্ষণ দিতে যাচ্ছে।কুকুরকে এমনভাবে প্রশিক্ষণ দেওয়া হবে, যাতে তারা গন্ধ শুকে করোনাভাইরাস (কোভিড – ১৯) শনাক্ত করতে পারে। যুক্তরাজ্যের দাতব্য সংস্থাটির নাম ” মেডিকেল ডিটেকশন ডগস “

বিবিসি বলছে, সংস্থাটি ইতিমধ্যে ম্যালেরিয়া, ক্যানসার ও পারকিনস রোগ শনাক্তে কুকুরকে প্রশিক্ষণ দিয়ে সফলতা পেয়েছে। এখন তারা করোনা শনাক্তে কুকুরকে প্রশিক্ষণ দিতে যাচ্ছে।

করোনা শনাক্তে কুকর ব্যবহারের লক্ষে মেডিকেল ডিটেকশন, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকেল মেডিসিন ও ডারহাম ইউনিভার্সিটি একসঙ্গে কাজ করবে। তারা খুব শীগ্রই এটার ট্রায়াল শুরু করবে। মেডিকেল ডিটেকশন ডগস সংস্থার প্রধান ও আচরণ মনোবিজ্ঞানী ডা. ক্লেয়ার গেস্ট বলেন, করোনাভাইরাস প্রশিক্ষত বিশেষ কুকুরের শনাক্ত করতে না পারার কোনো কারণই নেই।

ডা. গেস্ট বলেন, ‘ কুকুর কোভিড – ১৯’ শনাক্ত করতে পারবে বলে আমরা মোটামুটি নিশ্চিত। সারা বিশ্বে এই মহামারী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ২৫ লাখ।মারা গেছেন ১ লাখ ৭৫ হাজারের বেশি।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *