পৃথিবী থেকে হয়ত কখনো চিরতরে যাবে না করোনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

পৃথিবী থেকে হয়ত কখনো চিরতরে যাবে না করোনা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
Spread the love

করোনাভাইরাস পৃথিবী থেকে কখনো চিরতরে যাবে না বলে সর্তকতা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( ডব্লিইএইচও)। সংস্থাটি সর্তকতা করে বলে, এইচআইভি ভাইরাসের মত কোভিড-১৯ রোগ সৃষ্টিকারী করোনা স্থানীয় ভাইরাস হয়ে যেতে পারে।

সংস্থাটি বুধবার সর্তক করেছে, বিশ্বজুড়ে সব মানুষকে এই ভাইরাসটির সাথে লড়াই করে বেঁচে থাকা শিখতে হবে। এই ভাইরাসটি কতদিন পর্যন্ত বিস্তার লাভ করতে পারে সে সম্পর্কে পূর্বধারণা দেয়া সম্ভব নয়। এটি ঠেকাতে সারা বিশ্বকে এক হয়ে চেষ্টা চালিয়ে যেতে হবে। বার্তা সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিছু দেশ ধীরে ধীরে লকডাউন শিথিল করতে শুরু করায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, কোভিড-১৯ কখনো পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাবে না।

ডব্লিউএইচওর জরুরী কর্মকাণ্ডবিষয়ক পরিচালক রায়ান এক অনলাইন ব্রিফিংয়ে বলেন, এটি টেবিলে রাখা গুরুত্বপূর্ণ এ জন্য যে, ভাইরাসটি আমাদের সমাজে আরেকটি স্থানীয় ভাইরাস হয়ে উঠতে পারে। আমরা বাস্তবিক দিক দিয়ে চিন্তা করে বলতেছি এই করোনা ভাইরাসটি কবে কখন দূর হবে তা কেউ বলতে পারে না। এই ভাইরাসি দীর্ঘ সময়ের জন্য থেকে যেতে পারে, আবার তা না-ও হতে পারে।

রায়ান বলেন, রোগটির সাথে কিভাবে লড়াই করতে হবে তা একমাত্র ভ্যাকসিন আবিষ্কার হলেই বলা যাবে। বিশ্বে এখন পর্যন্ত সম্ভাব্য ১০০ ভ্যাকসিন এর উন্নয়ন গঠেছে। এর মধ্যে কিছু ভ্যাকসিনের ক্লিনিক্যাল পরীক্ষাও শুরু হয়েছে।

তবে বিশেষজ্ঞরা বুঝতে পারতেছেন না কবে নাগাদ এটির ভ্যাকসিন আসবে। তবে এটির ভ্যাকসিন পাওয়া কষ্টকর হবে। রায়ান বলেন, ভ্যাকসিন পাওয়া গেলেও হামের মত এটি পুরোপুরি নির্মূল সম্ভব নয়।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *