শিশুদের ক্ষেত্রে ডাইরিয়াও হতে পারে করোনার লক্ষণ।

শিশুদের ক্ষেত্রে ডাইরিয়াও হতে পারে করোনার লক্ষণ।
Spread the love

করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ হিসেবে দেখা যায়, জ্বর, শুকনো কাশি ও গলাব্যথার উপসর্গ। শারীরিক অবস্থার অবনতি ঘটলে শ্বাসকষ্টও দেখা দেয়। তবে অঞ্চলভেদে এটার লক্ষণও পরিবর্তন হতে দেখা যাচ্ছে।

আর অনেক শিশুরাও এই করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছ খুব বেশিই। তবে শিশুদের ক্ষেত্রে এই ভাইরাসের লক্ষণ হিসেবে জ্বরের সাথে ডাইরিয়াও হতে পারে বলে মনে করছেন বিশেজ্ঞরা।

সুইজারল্যান্ডের শিশুস্বাস্থ্যবিষয়ক সাময়িকি ফ্রন্টিয়ার্স ইন পেডিয়াট্রিকস এ-সংক্রান্ত একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, করোনার সংক্রমণে শিশুদের মধ্যে জ্বরের সঙ্গে পেটের সমস্যা, যেমন ডাইরিয়ার মত উপসর্গও দেখা গেছে।

এর কারণ হলো করোনাভাইরাস অন্ত্রেও পৌঁছে যাচ্ছে, যদিও এটি শাসতন্ত্রে সংক্রমণ ঘটায় বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। গবেষক দলের একজন চিকিৎসক ওয়েনবিন লি। তিনি চীনের উহানের তংজি হাসপাতালে কর্মরত।

তিনি বলেন, বেশির ভাগ শিশুর ক্ষেত্রেই করোনার সংক্রমণে মৃদু উপসর্গ দেখা যায়। যেসব শিশুর আগে থেকেই শারীরিক অসুস্থতা রয়েছে, তাদের ক্ষেত্রেই কেবল এই সংক্রমণ মারাত্মক আকার ধারণ করতে দেখা গেছে।

কোনো কোনো শিশুর ক্ষেত্রে শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনো উপসর্গই দেখা যায়নি। বরং তাদের অসুস্থতা ছিল। ফলে প্রাথমিক অবস্থায় বোঝার উপায় ছিল না যে শিশুটি করোনা সংক্রমিত কি না।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *