পৃথিবীর মত নতুন একটি গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা।

পৃথিবীর মত নতুন একটি গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা।
Spread the love

মহাকাশ গবেষণা নিয়ে যারা কাজ করেন তাদের আগ্রহে সব সময় কাজ করে নতুন গ্রহের সন্ধান করা। এবার সেই সন্ধানে বড়সড় সাফল্য পেলেন মহাকাশ বিজ্ঞানীরা। পৃথিবীর মতোই নতুন গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

এর নক্ষত্র সূর্যের থেকে ছোট। গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে। খবর : ইন্ডিপেনডেন্ট ইউকে, জি নিউজের। অবিকল পৃথিবীর মতো গ্রহটির সন্ধান পেয়েছেন নিউজিল্যান্ডের বিজ্ঞানীরা।

তারা জানান, আবহাওয়া থেকে শুরু করে গ্রহটির সবকিছু পৃথিবীর মতো। গ্রহটি নিয়ে গবেষণা চালিয়ে তারা দেখেছেন, এতে ৬১৭ দিনে বছর হয়। নতুন এই গ্রহটির নাম দেয়া হয়েছে – ওজিএলই – ২০১৮ – বিএলজি-০৬৭৭।

চিলি থেকে টেলিস্কোপে প্রথমে গ্রহটি আবিষ্কার করেন বিজ্ঞানীরা। এরপর তিনটি আইডেন্টিক্যাল টেলিস্কোপ দিয়ে তারা চিলি, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে গ্রহটি দেখেন। এরপর এটি নিয়ে বিস্তর গবেষণা শুরু হয়। তারা বলেন, পৃথিবী ও নেপচুনের মধ্যবর্তী কোনো একটি জায়গায় গ্রহটি অবস্থান করছে। এর নক্ষত্র আমাদের সূর্যের থেকে ছোট।

তাঁদের তথ্য মতে, গ্রহটি সম্ভবত ৬১৭ দিনে তার সূর্যকে প্রদক্ষিণ করে। গবেষক দলের প্রধান হেরেরা মার্টিন বলেন, আমরা পৃথিবীর বিভিন্ন প্রান্তে টেলিস্কোপ দিয়ে গ্রহটি দেখেছি। নজরে রাখছি গ্রহটির দিন রাত কিভাবে হচ্ছে। গ্রহটির সিস্টেমের বৈশিষ্ট্যগুলো জানতে আমরা কাজ করছি।

তিনি আরো বলেন, অতিশীঘ্রই আমরা সব রকম তথ্য পূর্ণাঙ্গরূপে প্রকাশ করব সবার সামনে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *