এবার বেচাকেনার জন্য শপস চালু করছে ফেসবুক।

এবার বেচাকেনার জন্য শপস চালু করছে ফেসবুক।
Spread the love

পৃথিবীর সব থেকে বড় অনলাইন প্লাটফর্ম হলো এই মূহুর্তে ফেসবুক। আর এই ফেসবুকে এখন বেশিরভাগ ব্যবসায়িক যোগযোগ হয়। পৃথিবীর সব ব্যবসায়িরা ফেসবুকে তাদের ব্যবসায়কে সম্প্রসারিত করছেন। আর ঠিক এই মূহুর্তে ফেসবুক যোগ করছে বেচাকেনার শপস নামে নতুন একটি সেবা।

অনলাইনে বেচা কেনার সুবিধার্থে এই শপস চালু করছে ফেসবুক। সেবাটি মূলত ফেসবুকে ব্যবসায়িরা পণ্য প্রদর্শন ও সেখানেই বিক্রির সুবিধা পাবেন। এ সপ্তাহে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এই ঘোষণা দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ফেসবুক ফটো-শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রাম এবং মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে সীমিত শপিং বা কেনাকাটার সুবিধা চালু করে। এরই ধারাবাহিকতায় ফেসবুকে ই-কমার্স অফার বাড়ানোর পদক্ষেপটি নিল। এতে ফেসবুকের ব্যবহারকারী বাড়ার হার কমে এলেও প্ল্যাটফর্মটিকে আরও ব্যবসায় বান্ধব করে তোলা যাবে মনে করছেন কোম্পানির কর্মকর্তারা।

ফেসবুক শপে ব্যবসায়ীরা ফেসবুক ও ইনস্টগ্রাম উভয়ের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য একক অনলাইন স্টোর স্থাপন করতে সক্ষম হবেন। এর চেকআউট ফিচারের মাধ্যমে অ্যাপের মধ্যে কেনাকাটা, এর মেসেজিং ফিচারে চ্যাটের সুবিধা থাকবে। এতে হেয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইনস্টাগ্রাম থেকেও চ্যাট করা যাবে।

জাকারবার্গ বলেন, বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্কের সঙ্গে শপিফাইসহ আরও সাতটি অনলাইন বাণিজ্য প্ল্যাটফর্ম নিবিড়ভাবে কাজ করবে। ফেসবুকের অন্য ই-কমার্স ফিচারগুলোসহ শপস বিনামূল্যে ব্যবহার করা যাবে। এতে আরও বেশি বিজ্ঞাপন আসবে বলে মনে করা হচ্ছে।

ফেসবুক লাইভ ভিডিওর সঙ্গে পণ্য কেনাবেচার একটি টুল আনছে বলেও জানান জাকারবার্গ। তিনি বলেন, দৈনিক ৮০ কোটি মানুষ ফেসবুক ও ইনস্টাগ্রামে লাইভ ভিডিওর সঙ্গে যুক্ত থাকেন।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *