১১ দিন পর করোনাভাইরাসে আক্রান্ত রোগী অন্য কাউকে আক্রান্ত করে না।

১১ দিন পর করোনাভাইরাসে আক্রান্ত রোগী অন্য কাউকে আক্রান্ত করে না।
Spread the love

করোনাভাইরাস পৃথিবীর সব থেকে বড় মহামারীর একটি এখন। সারা পৃথিবী বিপর্যস্ত আজ করোনা নামক মহামারীর কবলে। এমন এমনি ভাইরাস যার বাহক মানুষ। করোনাভাইরাস একজনের শরীর থেকে অন্য জনের শরীরে পৌঁছায়।

এই রোগ থেকে বাঁচার মাধ্যম হল সামাজিক দূরত্ব বজায় রেখে চলা। তবে নতুন একটি তথ্য পাওয়া গেল করোনাভাইরাস নিয়ে। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ১১ দিন পর ওই রোগী অন্য কাউকে আক্রান্ত করার সম্ভাবনা থাকে না।

কোভিড-১৯ রোগীরা অসুস্থ হওয়ার ১১ দিন পর অন্য কাউকে আক্রান্ত করতে পারে না। এমনকি তারা করোনা পজিটিভ থাকলেও অন্যদের সংক্রমিত হওয়ার ভয় থাকে না। সিঙ্গাপুরের সংক্রমক রোগ বিশেষগজ্ঞদের নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। খবর : ব্লুমবার্গ।

সিঙ্গাপুরের ন্যাশনাল সেন্টার ফর ইনফেকটিয়াস ডিজিস এবং অ্যাকাডেমি অব মেডিসিন যৌথভাবে এই গবেষণা করেছে। গবেষকরা বলছেন, করোনাভাইরাস অসুস্থ হওয়ার ১১ দিন পর আর অন্য কাউকে আক্রান্ত করতে পারে না।

তারা পরীক্ষা নিরীক্ষা চালানোর পর তথ্যটি দিয়েছেন। সিঙ্গাপুরে ৭৩ জন করোনা রোগীর ওপর পর্যবেক্ষণের পর এ ফল পেয়েছেন গবেষকরা। আর এই ফলের ভিত্তিতে দেশটিতে করোনা রোগীদের চিকিৎসা এবং ছাড়পত্র দেওয়া হতে পারে।

বর্তমানে দেশটিতে করোনা রোগী পরের পরীক্ষায় নেগেটিভ হওয়ার চেয়ে তিনি অন্যদের আক্রান্ত করতে পারেন কিনা, সে ব্যাপারে গুরুত্ব দেয়া হচ্ছে। দেশটিতে স্বাস্থ্য মন্ত্রণালয় গবেষণাটি মূল্যায়ন করার কথা।

উল্লেখ্য, সিঙ্গাপুরে এখন পর্যন্ত ৩১ হাজার ৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২৩ জন।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *