করোনার সময় আয় বেড়েছে জুম লাইভের

করোনার সময় আয় বেড়েছে জুম লাইভের
Spread the love

করোনাভাইরাসে সারা পৃথিবী আজ বিপর্যস্ত। দেশে দেশে চলতেছে লকডাউন মানুষ তাই ঘরবন্দি। সবাই সমাজিক দূরত্ব মেনে চলায় দেখা করা ঘুরাফেরা হচ্ছে না। তবে বসে নেই কেউ। আধুনিক এই তথ্য প্রযুক্তির যুগে মানুষ মেতে উঠেছে ভার্চ্যুয়াল আড্ডায়। শুধু কি আড্ডা অফিস আদালত, ব্যবসায়িক কাজ ও হচ্ছে এই ভার্চ্যুয়াল জগতে। আর সব কিছু সম্ভব হচ্ছে তথ্য প্রযুক্তির আবিষ্কারে জুম লাইভ সাইটের কল্যাণে।

করোনা পরিস্থিতিতে ভিডিও কলের ব্যবহার বেড়ে যাওয়া জুমের ব্যবহারকারী ও আয় দুটোই বেড়েছে ব্যাপকভাবে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেধনে তথ্যটি জানানো হয়েছে।

জুম কর্তৃপক্ষ জানিয়েছে, ৩০ এপ্রিল শেষ হওয়া প্রান্তিকে তাদের মুনাফা হয়েছে ২ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। আয় বেড়েছে ১৬৯ শতাংশ। গত প্রান্তিকে ৩২ কোটি ৮০ লাখ ডলারের বেশি আয় করেছে তারা। গত বছরের একই সময়ে জুমে শেয়ারের মূল্য ছিল শূন্যের কোঠায়।

জুমের প্রতিষ্ঠতা ও প্রধান নির্বাহী এরিক ইউয়ান বলেন, কোভিড-১৯ সংকটের জুম ব্যবহারে চাহিদা অনেক বেশি সৃষ্টি হয়েছে। গত প্রান্তিকের হিসাব অনুযায়ী ২ লাখ ৬৫ হাজার ৪০০ অর্থের বিনিময়ে সেবা গ্রহনকারী গ্রাহক সৃষ্টি হয়েছে, যা ২০১৯ সালের তুলনায় ৩৫৪ শতাংশ বেশি।

প্রযুক্তি বিশ্লেষক রব এন্ডারলিন বলেন, জুম ব্যবহার হঠাৎ করে বেড়ে গেছে। তবে এটা স্বল্পমেয়াদি হতে পারে। যখন করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেল সামাজিক দূরত্ব থাকবেনা, তখন সবাই সরাসরি দেখা করবে সেই সময় জুমের ব্যবহার কমে যাবে।

জুমের আয় বাড়ার পাশাপাশি এই সাইটটির নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তাই জম কর্তৃপক্ষ এখন তাঁদের সাইটির নিরাপত্তা বৃদ্ধিতে কাজ শুরু করেছেন। গ্রাহকদের কাছে যথাযথ সুরক্ষা দিতে সদা তৎপর রয়েছেন। জুম কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের মতো নিয়ন্ত্রকদের মুখোমুখি হতে হচ্ছে।

জুম বিশেষ নিরাপত্তা হিসেবে এনক্রিপশনকে জোরদার করার পরিকল্পনা করছে। তবে এনক্রিশন ব্যবহার করতে গ্রাহকদের অতিরিক্ত অর্থ গুণতে হবে।

বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সর জন্য জুমের ব্যবহার বেড়ে গেছে। তারা বলছে, বিভিন্ন গ্রুপের আহবানে জুম স্কুল কলেজের জন্য বিনামূল্যে সার্ভিসের সুবিধা দেবে। তবে ফ্রি ব্যবহারকারীরা এনক্রিপশন সুবিধা পাবেন না।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *