করোনা হয়েছে কি না জানা যাবে মাত্র ২০ মিনিটে

করোনা হয়েছে কি না জানা যাবে মাত্র ২০ মিনিটে
Spread the love

করোনাভাইরাস এখন পৃথিবীর সব থেকে বড় বিপর্যয়। সারা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে করোনা নামক মহামারীটি। পৃথিবীর সবচেয়ে উন্নত চিকিৎসা ব্যবস্থা থাকা সত্বেও ইউরোপ, আমেরিকার দেশগুলো অসহায় করোনাভাইরাস রুখতে।

করোনাভাইরাস হয়েছি কি না এটা জানতে যে টেস্ট কিট দরকার হয় অনেক দেশের কাছে প্রথম দিকে ছিল না। আর টেস্ট করার পরও এটার ফলাফল পাওয়া ছিল সময়সাপেক্ষ। করোনা টেস্ট করার পর কমপক্ষে ২৪ ঘন্টা লাগত ফল পাওয়ার জন্য।

তবে এবার ভারতের হায়াদরাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজির (আইআইটি) একদল গবেষক দাবি করেছেন, তাঁরা এমন একটি টেষ্ট কিট তৈরি করেছেন, যা দিয়ে করোনা পরীক্ষার মাত্র ২০ মিনিটের মধ্যে ফলাফল জানা যাবে। গতকাল শনিবার টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গবেষকরা বলেছেন, নতুন এই পরীক্ষাপদ্ধতিটি বিপরীত ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) ভিত্ততে হয়। আরটি-পিসিআর পদ্ধতিটি বর্তমানে করোনা পরীক্ষার জন্য ব্যবহার করা হচ্ছে। আইআইটির তৈরি একটি টেষ্ট কিটের দাম পড়েছে ৫৫০ রুপি। তবে যখন এই একসঙ্গে অনেকগুলো তৈরি করা হবে, তখন তার দাম কমে ৩৫০ কোটি রুপি পর্যন্ত হতে পারে।

পরীক্ষার কিটের জন্য পেটেন্ট দাবি করে দলটি হায়দরাবাদের ইএসআইসি মেডিকেল কলেজ ও হাসপাতালে ক্লিনিক্যাল ট্রায়াল করেছে এবং ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চের (আইসিএমআর) কাছে অনুমোদন চেয়েছে। গবেষকরা বলছেন, তাঁরা এমন একটি টেষ্টিং কিট তৈরি করেছেন, যা মাত্র ২০ মিনিটের মধ্যে কোনো রোগীর করোনা টেষ্টের ফলাফল জানিয়ে দিতে পারে।

আইআইটি-হায়দরাবাদের অধ্যাপক শিব গোবিন্দ সিং ভার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, এই কিটের বৈশিষ্ট্য হলো একটি বিপরীত ট্রান্সক্রিপশন পলিমেরেজ চেইন রিঅ্যাকশন (আরটি-পিসিআর) পদ্ধতিতে কাজ করে। কিটটি সহজেই সব জায়গায় বহনযোগ্য।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *