কৃষকদের প্রণোদনার টাকা পৌঁছে দিতে হবে মোবাইলে

কৃষকদের প্রণোদনার টাকা পৌঁছে দিতে হবে মোবাইলে
Spread the love

করোনাভাইরাস থেকে দেশ ও দেশের মানুষকে আর্থিক সাহায্যের জন্য মাননীয় প্রধানমমন্ত্রী তহবিল গঠন করেছেন। সেই প্রণোদনার টাকা বিভিন্ন কাজে নিয়োজিত মানুষের মধ্যে বিতরণ করা হচ্ছে। এই তহবিলে কৃষকদের জন্য য টাকা বরাদ্দ হয়েছে সেটা তাদের প্রত্যেকের মোবাইল অ্যাকাউন্টে পাঠানোর নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

দেশের প্রান্তিক কৃষকদের টাকা তাঁদের নিজেদের মোবাইলে পাঠানোর জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। একই সঙ্গে ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে ব্যাংকগুলোকে ডিজিটাল ওয়ালেটভিত্তিক বা অ্যাপসভিত্তিক ডিজিটাল ব্যাংকিং সেবা চালুরও নির্দেশ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি চিঠি বাংলাদেশ ব্যাংকের গর্ভনর, রাষ্ট্রয়ত্ত বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের এমডি ও চেয়ারম্যানদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, করোনা প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবেলার জন্য সরকার এখন পর্যন্ত ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকার বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এই অংক দেশের জিডিপির (মোট দেশজ উৎপাদন) ৩ দশমিক ০৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংক থেকে এ পর্যন্ত ৬৬টি সার্কুলার জারি করা হয়েছে এই প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন নিয়ে।

কৃষি কাজে ভর্তুকি বাবদ ৯ হাজার ৫০০ কোটি টাকা, কৃষি খাতে চলতি মূলধন সরবরাহের লক্ষ্যে ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম ঘোষণা করা হয়েছে।

এছাড়া পল্লী সঞ্চয় ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের জন্য ২ হাজার কোটি টাকার তহবিল, বাণিজ্যিক ব্যাংকের স্থগিত সুদের ভর্তুকির জন্য ২ হাজার কোটি টাকা এবং নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক ও ক্ষুদ্র/প্রান্তিক ব্যবসায়ীদের জন্য ৩ বছর মেয়াদি ৩ হাজার কোটি টাকার আবর্তনশীল পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় বরাদ্দ রাখা হয়েছে।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *