আয়া সোফিয়ায় ৮৬ বছর পর আদায় হল নামাজ

আয়া সোফিয়ায় ৮৬ বছর পর আদায় হল নামাজ
Spread the love

আয়া সোফিয়া তুরস্ক তথা সারা বিশ্বের বিখ্যাত স্থাপনার মধ্যে একটি। বিভিন্ন সময়ে এই আয়া সোফিয়া শিরোনামে এসেছে বিভিন্ন কারণে। তবে আয়া সোফিয়া নিয়ে দীর্ঘদিনের একটি সমস্যাকে সমাধানে রূপ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এত দিন জাদুঘর হিসেবে পরিচয়ে থাকা আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা দিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান।

আর আজ শুক্রবার সেই অপেক্ষার অবসান হল, আয়া সোফিয়া আদায় হল জুমার নামাজ। দীর্ঘ ৮৬ বছর পর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত পৃথিবী বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়া আজ শুক্রবার জুমার নামাজ আদায় হল। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান আজ সবার সঙ্গে উপস্থিত হয়ে সেখানে নামাজ আদায় করেন। ১৯৩৪ সালের পর এই প্রথম আয়া সোফিয়ায় নামাজ আদায় করা হল

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, নামাজ আদায় উপলক্ষে আজ শুক্রবার আয়া সোফিয়ায় অনেকেই ভিড় জমান। ইস্তাম্বুলের গর্ভনর আলী ইয়েলিকায়ায় বৃহস্পতিবার স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, ‘জুমার নামাজ আদায়ে সবাই বেশ রোমাঞ্চিত।

অটোমান শাসকদের সরিয়ে তুরস্কের ক্ষমতায় আসা কামাল আতাতুর্ক ১৯৩৪ সালে আয়া সোফিয়াকে জাদূঘরে রূপান্তর করা হয়েছিল। এটি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত। এটি প্রায় ১ হাজার ৫০০ বছরের পুরনো। ১০ জুলাই তুরস্কের একটি আদালত এই মর্মে রায় দেন যে আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ব্যবহার করাই হবে বৈধ কাজ। জাদুঘর হিসেবে এর মর্যাদা আদালত বাতিল করে দেন। পরে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ঘোষণা দেন যে ২৪ জুলাই (আজ) থেকে আয়া সোফিয়ায় নামাজ আদায় শুরু হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার আয়া সোফিয়ার ভেতরে প্রায় ১০০০ হাজার মানুষ নামাজ আদায় করেন। আয়া সোফিয়ার বাইরে আরও অনেক মানুষকে মাদুর পেতে নামাজ আদায় করতে দেখা গেছে। তুরস্কের বিখ্যাত স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে ঘোষণা দেওয়ায় দেশটির ইসলামপন্থীরা খুশি হলেও দেশ-বিদেশে নানা সমালোচনা হচ্ছে এ নিয়ে।

আয়া সোফিয়া ৫৪৭ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত হয়। শুরুর ৯২১ বছর গির্জা, পরের ৪৮২ বছর মসজিদ এবং শেষ ৮৬ বছর এটি জাদুঘর হিসেবে ব্যবহৃত হয়ে আসছিল।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *