বৈরুতের বিস্ফোরণের কেঁপে উঠল ১৫০ মাইল দূরের অঞ্চলও

বৈরুতের বিস্ফোরণের কেঁপে উঠল ১৫০ মাইল দূরের অঞ্চলও
Spread the love

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। মঙ্গলবার সন্ধ্যার পর রাজধানীর বন্দর এলাকায় এই ভয়াবহ বিস্ফোরণ দুটি ঘটে। বিস্ফোরণে শেষ খবর পাওয়া পর্যন্ত মৃত্যুর সংখ্যা শতকের কাছে পৌঁছেছে আর আহত হাজার ছাড়িয়েছে। তবে আশংকা করা হচ্ছে হতাহত আর আহতের সংখ্যা অনেক বেশি হতে পারে।

বিস্ফোরণ দুটি এতটাই ভয়াবহ ছিল যে, শহরজুড়ে ভবনগুলোর জানালা এবং কয়েকটি বাড়ির ছাউনি ভেঙে পড়েছে। গণমাধ্যমের বরাত দিয়ে জানা যায় স্মরণকালে এত ভয়াবহ বিস্ফোরণ দেখেনি লেবাননের জনগণ।

বিস্ফোরণে আশেপাশের ভবনের জানালার কাঁচ ভেঙে গেছে। বিস্ফোরণের কারণ এখনো জানা যায় নি। লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বুধবার দেশটিতে জাতীয় শোক ঘোষণা করেছেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, ভয়াবহ দুটি বিস্ফোরণ এতটা ভয়ানক ছিল যে লেবানন বৈরুত থেকে ১৫০ মাইল দূরের এলাকও কেঁপে উঠে। তাদের পাশের দেশ সাইপ্রাসের একটি এলাকাও বিস্ফোরণে কেঁপে উঠে। ওই এলাকা থেকে বিস্ফোরণের আগুনের কুন্ডলিও দেখা যায়।

বিবিসি, রয়টার্স ও আল জাজিরার খবরে বলা হয়েছে, বৈরুতের বাসিন্দারা দূর থেকেও ধোঁয়ার কুন্ডলী দেখতে পান। রাজধানী বৈরুতের বেশ কিছু এলাকা বিস্ফোরণে কেঁপে উঠে। শহরের প্রাণকেন্দ্র থেকে ঘন ধোঁয়ার কুন্ডলী উঠতে দেখা গেছে। বিস্ফোরণের শব্দে বাসিন্দারা আতঙ্কিত। বিস্ফোরণে লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হরিরির সদর দপ্তরসহ অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা সাথে ছুটে যান আগুন নেভাতে।

লেবাননের একটি হাসপাতালের নার্স বলেছেন, এখানে আহত ৪০০ জনের চিকিৎসা চলছে। প্রত্যক্ষদর্শীদের মতে, ঘটনাস্থলের ১০ কিলোমিটার দূরের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। এলাকায় স্থানীয়ভাবে তোলা ছবি ও ভিডিওতে ভাঙা কাচ ও দরজা-জানালার ভাঙা অংশ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

লেবাননের স্বাস্থমন্ত্রী জানিয়েছেন, বেশ কিছু মানুষ হতাহত হয়েছেন এবং বড় ধরণের সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে।

টুইটারে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, গোলাপি রঙের ধোঁয়ার কুন্ডলী আকাশে উঠছে। এমন বিস্ফোরণের পর সারা বিশ্ব হতবাক

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *