জেরুজালেম ইসরাইলের রাজধানী নয় : ইতালির আদালত

জেরুজালেম ইসরাইলের রাজধানী নয় : ইতালির আদালত
Spread the love

জেরুজালেম পৃথিবীর সব ধর্মের মানুষের কাছে তীর্থ স্থান। এই জেরুজালেম নিয়ে যেন বির্তকের শেষ হচ্ছে না, তবে বেশির ভাগ মানুষের দাবি জেরুজালেম ফিলিস্তিনের অংশ। কিন্তু এই বির্তক আরো বাড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার বির্তকিত সিদ্ধান্তের মাধ্যমে।

তিনি আমেরিকার মসনদে বসেই ঘোষণা দিয়ে দেন যে, জেরুজালেম ইসারাইলের রাজধানী। তবে তার এই সিদ্ধান্ত পৃথিবীর বেশিরভাগ মানুষেই মানতে নারাজ।

এই বির্তকিত সিদ্ধান্ত এবার নতুন মন্তব্য করে আলোচনায় আসল ইতালির আদালত। ইতালির আদালত বলছে জেরুজালেম ইসারাইলের রাজধানী নয়।

অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ড জেরুজালেম নগরীকে ইসরাইল সরকার রাজধানী হিসেবে দাবি করলেও আন্তর্জাতিক আইনে তা স্বীকৃত নয়। ফলে জেরুজালেম ইসরাইলের রাজধানী নয় বলে মত দিয়েছেন ইতালির একটি আদালত।

খবর : মিডল ইস্ট মনিটরের।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের প্রচারিত প্রতিযোগীদের মধ্যে গেম শোকে কেন্দ্র করে দুটি ফিলিস্তিনি সংগঠনের করা মামলায় এ রায় দেন রোম কোর্ট হিসেবে পরিচিত ট্রাইব্যুনাল ডি রোমা।

গত ২১ মে ফ্লাভিও ইনসিন্না নামের ইতালির একজন টেলিভিশন উপস্থাপকের অনুষ্ঠানে একজন প্রতিযোগীর কাছে ইসরাইলের রাজধানীর নাম জানতে চাওয়া হয়। উত্তরে তিনি ‘তেল আবিব’ বললে তার উত্তরকে ভুল হিসেবে বিবেচনা করা হয়। বলা হয়, সঠিক উত্তর হবে ” জেরুজালেম “এরপরই বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়।

রায়ে আদালত বলেছেন, ওই অনুষ্ঠানের পরবর্তী পর্বে এটা উল্লেখ করতে হবে যে, আন্তর্জাতিক আইনে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি।

১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে ফিলিস্তিনের পূর্বে জেরুজালেম দখল করে নেয় ইসরাইল বাহিনী। এ শহরেই মুসলমানদের প্রথম কিবলা আল-আকসা মসজিদ অবস্থিত। মক্কা ও মদিনার পর এটি মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান। তবে শুধু মুসলমান নয় বিশ্বের সব ধর্মের মানুষের জেরুজালেম পবিত্র নগরী।

১৯৮০ সালে পুরো জেরুজালেম পুরো দখল করে নেয় ইসরাইল। শহরটিকে তারা ইহুদিবাদী রাষ্ট্রের ‘শাশ্বত এবং অবিভক্ত রাজধানী’ দাবি করতে থাকে। তবে এই দখলদারিত্বকে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি।

আন্তর্জাতিক আইনে ইসরাইলের দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে অবৈধ ইহুদি বসতি স্থাপনকে অবৈধ হিসেবে বিবেচনা করা হয়।

admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *