নির্বাচনী পোষ্টার কোনো বর্জ্য না, এটা সুবিধাবঞ্চিত শিশুদের লেখার খাতা।

সদ্য শেষ হওয়া ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে ব্যবহৃত প্রার্থীদের পোষ্টার যেন এখন যেন ঢাকা বাসীর গলার কাঁটা। ইতি মধ্যে সিটি কর্পোরেশন ঘোষণা দিয়েছে আগামী ৩ দিনের মধ্যে সব পোষ্টার সরিয়ে নেবে কতৃপক্ষ। নির্বাচনে অংশ নেওয়া কিছু কিছু প্রার্থী ঘোষণা দিয়েছেন যে তাঁদের নিজেদের পোষ্টার নিজেরা সরিয়ে নেবেন।

কিন্তু কিছু তরুণ -তরুণী এইসব পোষ্টার খুব যত্ন করে খুলে নিয়ে যাচ্ছে। সবাই অবাক একটাই প্রশ্ন সবার মনে যে, এই অব্যবহৃত পোষ্টার নিয়ে কি করবে এগুলোত বর্জ্য। তবে সবাই অবাক হল ওদের কথা শুনে, যেটা আপনাদের কাছে বর্জ্য সেটা প্রায় ২ থেকে ৩ লক্ষ সুবিধাবঞ্চিত শিশুদের লিখার খাতা, ছবি আঁকার ক্যানভাস হবে এই পোষ্টারর গুলো। ঢাকার বিভিন্ন গলিতে,বড় রাস্তার মোড়ে দেখা মিলবে এই স্বপ্নবাজ তরুণ তরুণীদের। “বিদ্যানন্দ শিক্ষা সংগঠন “নামে এই সংগঠন এর কর্মীরা এখন পর্যন্ত মাত্র ২দিনে প্রায় ৮০ হাজার খাতা তৈরী করছেন। তাঁদের ভাষ্য মতে এই নির্বাচনে পুরো ঢাকা সিটিতে প্রায় ৩কোটি পোষ্টার লাগোনো হয়েছে, হিসেব করলে সেসবের বর্জ্য গিয়ে দাঁড়ায় ২৬৬২ টন।

এই বর্জ্যগুলো যদি সিটি কর্পোরেশন এর যেখানে বর্জ্য রাখা হয় সেখানে প্রায় ১শতক জায়গার দরকার, যেটা এই জঞ্জালে ঘেরা ঢাকাতে অনেক বড় সমস্যা। ঐ তরুণ তরুণীদের কথা হল আমরা চাইলেই বর্জ্যকে সম্পদে রুপান্তরিত করতে পারি শুধু দরকার ইচ্ছা আর সবার সহযোগিতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *