করোনাভাইরাস এর আক্রমণে বির্পযস্ত চীন।

চীন যে দেশটার নাম শুনলে চোখের সামনে ভেসে উঠে পরিপাটি,উন্নত সুন্দর সাজানো একটা দেশ।কিন্তু সেই দেশটাই গত ২ সপ্তাহ ধরে একটা ভয়াবহ বির্পযের মধ্যে দিয়ে দিন অতিবাহিত করতেছে।নোবেল করোনাভাইরাস চীনকে নিয়ে গেছে চরম বির্পযয়ের মুখে।

নোবেল করোনাভাইরাস এর আক্রমণে এখন পর্যন্ত চায়নাতে মৃতের সংখ্যা ৩৬১ জন আর আক্রান্ত এর সংখ্যা ১৭ হাজারের বেশি মানুষ।যে দেশের অর্থনীতি এত শক্তিশালী,যে দেশকে বিশ্ব অর্থনীতির অন্যতম চালিকা শক্তি বলা হয়।সেই চীন এর শেষ ১ সপ্তাহে ক্ষতির পরিমাণ ৬ হাজার ২শত কোটি মার্কিন ডলার যেটার কারণে হিমশিম খাচ্ছে চীনা সরকার। বিভিন্ন দেশ চায়নার সাথে সব রকম সম্পর্ক সাময়িক বন্ধ করে দিয়েছে।মালদ্বীপ ঘোষণা দিয়েছে তাদের সীমান্ত দিয়ে কোনো চায়না নাগরিক বা পণ্যদ্রব্য ঢোকা নিষিদ্ধ।

মিয়ানমার চায়নার সাথে On Arrival Visa বন্ধ করে দিয়েছে।যে চায়না আবিষ্কার এবং চিকিৎসা বিজ্ঞান এর জন্য পৃথিবীব্যাপী বিখ্যাত সেই চায়না রাত দিন এক করে ও নোবেল করোনাভাইরাস এর ভ্যাকসিন আবিষ্কার করতে পারতেছেনা। তবে WHO এর মহাপরিচালক বলেছেন সবাইকে চীন এর প্রতি সহনশীল আচরণ করে,তাঁদের প্রতি মুখ ফিরিয়ে না নিয়ে সাহায্য করতে।সবশেষে বলা যায় এক বিপর্যস্ত নগরী এখন চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *