নিরব ঘাতক, বাংলার সম্পদ মাহমুদুল্লাহ রিয়াদের জন্মদিনে জানাই লাল সালাম।

মাহমুদুল্লাহ রিয়াদ এই নামটা যেন বাংলাদেশ ক্রিকেট এর নিউক্লিয়াসে রুপ নিয়েছে।মিরপুর কিংবা লর্ডস বা ইডেন গার্ডেন উনাকে দেখা যাবে হয়ত মিড উইকেট বা লং অফে মাথায় ক্যাপ পড়ে তাঁর চিরচেনা হাঁসি দিয়ে দাঁড়িয়ে রয়েছেন।অবিষেকের পর হতে অনেক চরাই উতরাই পেরিয়ে আজ পরিণত হয়ে বাংলাদেশের ক্রিকেট এর সুপারস্টার।

২০১২ এর এশিকাপে দল যখন ২রানে হারে তখন এই মানুষটাই উইকেটে ছিলেন বা ভারতের সাথে হারা টি২০ ম্যাচটা হার নিজে উইকেটে থেকে দেখেছেন। একটা সময় যখন মুশফিকুর রহীম অধিনায়ক ছিলেন তখন সবার মুখ কথা ছিলে ভায়রা কোটায় খেলেন রিয়াদ। এই সব অপবাদ শুনে শুনে নিজেকে ধীরে ধীরে ইস্পাত কঠিন মনোবল নিয়ে তৈরি করেছেন এক রুদ্রমূর্তিরুপে।সব নাটকিয়তার অবসান ঘটিয়ে ২০১৫ এর বিশ্বকাপে যখন জায়গা পেলেন হয়ত শপথ নিয়েছিলেন যে আমাকে নিয়ে ও গর্ব করবে হে বাঙলী জাতি। ১০কেজি ওজন কমিয়ে গেলেন বিশ্বকাপের মঞ্চে,আর পৃথিবী দেখলে রিয়াদ নামক নিরব ঘাতকের এর ব্যাটিং নৈপুণ্য।

বাংলাদেশ ক্রিকেট এর ইতিহাসের সেরা অর্জন বিশ্বকাপের কোর্য়াটার ফাইনাল খেলা।আর এই কোর্য়াটার ফাইনালে জায়গা করতে হলে ক্রিকেট এর জন্মদাতা ঐ ইংরেজদের হারাতেই হবে। রিয়াদ যেন আরো কঠিন মন্ত্রে দীক্ষিত হলেন, উইকেটে নেমে যে গতিতে ব্যাট চালালেন হয়ত মনে মনে বলছিলেন একদিন নয় ২০০ বৎসর শাসনের যন্ত্রণা মেটাতে নেমেছি হে ইংরেজ জাতি। একটা ইতিহাসে সেদিন রিয়াদ তৈরি করলেন বাংলাদেশের হয়ে বিশ্বকাপে প্রথম শতক হাকালেন, তারপরে ব্যাট রেখে হাত দিয়ে ভালেবাসার যে প্রতিক আঁকলেন ঐ প্রতিকটা বাংলাদেশের মানুষ চিরদিন মনে রাখবে,কারণ ঐ দিন তাঁর কাঁধে ভর করে যে পুরো ১৬কোটির লাল সবুজ পতাকাটা সবার উপরে উঠেছিলে। আবার ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৩৩ রানে ৪ উইকেট হারানোর পর যখন হারের প্রহর গুণতে শুরু করেছে তখন ও ত্রাতা হয়ে হাজির মাহমুদুল্লাহ রিয়াদ, তাঁর সাথে সাকিব আল হাসানের পার্টনারশিপ এবং তাঁর শতক হাকিয়ে ম্যাচ জেতানো ইনিংসের পর বিশ্বমঞ্চে আবার শুনা গেল “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি।

এরম অনেক ম্যাচকে জিতিয়ে যেমন লাল সবুজ পতাকে নিয়ে গেছেন অনেক উপরে তেমনি তিনি হয়ে উঠেছেন বাঙালীদের আনন্দ দেওয়ার ফেরিওয়ালা।এইত সেদিন ২০১৮ সালের নিদহাস কাপে ফাইনালে যাওয়ার গুরুত্বপূর্ণ ম্যাচে যখন ভুল সিদ্বান্তে ম্যাচটা হেরে যাব, সাকিব যখন মাঠে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *