Breaking News
  • ঝালকাঠির কিফাইতনগরে মাদক ব্যবসা জমজমাট
  • শরণার্থীদের ঠোঁট সেলাই করে প্রতিবাদ
  • জল্লাদ শাহজাহানের ১০০ বছরের সাজা মওকুফ!
  • অষ্টম অধিবেশনে ১০ বিল পাস
  • সাতক্ষীরায় জামায়াত-শিবিরের ২৪ কর্মী গ্রেফতার

মৃতের বাড়িতে বিবাহের মতো খাবারের আয়োজন করার বিধান কেমন হওয়া উচিত

নিউজবাংলা: ১৭ নভেম্বর, মঙ্গলবার:
ঢাকা : কেউ মারা গেলে মৃতের বাড়িতে দাওয়াতের আয়োজন করা বিদআত। সাহাবায়ে কেরামের যুগ থেকেই এটিকে নিষিদ্ধ ও মন্দ কাজ গণ্য করা হত।

হযরত জাবির বিন আবদুল্লাহ রা. বলেন, আমরা মৃতের দাফন কার্য শেষ হওয়ার পর তার বাড়িতে একত্রিত হওয়া এবং (আগতদের জন্য) খাবারের আয়োজন করাকে নিয়াহা (নিষিদ্ধ পন্থায় শোক পালন) এর অন্তর্ভুক্ত গণ্য করতাম।

প্রশ্ন : আমাদের এলাকায় কেউ মারা গেলে মৃত্যু উপলক্ষ্যে বিবাহের ন্যায় খাবারের আয়োজন করা হয় এবং জানাযার পর এলান করা হয় যে, খাবার না খেয়ে কেউ যেন না যায়। শরীয়তের দৃষ্টিতে মৃতের বাড়িতে এমন আয়োজন করার বিধান কী? দলিলসহ জানালে উপকৃত হব।
উত্তর : কেউ মারা গেলে মৃতের বাড়িতে দাওয়াতের আয়োজন করা বিদআত। সাহাবায়ে কেরামের যুগ থেকেই এটিকে নিষিদ্ধ ও মন্দ কাজ গণ্য করা হত। হযরত জাবির বিন আবদুল্লাহ রা. বলেন, আমরা মৃতের দাফন কার্য শেষ হওয়ার পর তার বাড়িতে একত্রিত হওয়া এবং (আগতদের জন্য) খাবারের আয়োজন করাকে নিয়াহা (নিষিদ্ধ পন্থায় শোক পালন) এর অন্তর্ভুক্ত গণ্য করতাম। [মুসনাদে আহমাদ, হাদীস ৬৯০৫] এ ভিত্তিতে ফুকাহায়ে কেরাম এটিকে বিদআত বলেছেন। কেননা দাওয়াতের আয়োজন তো করা হয় কোনো আনন্দ উৎসবের সময়, কোনো বেদনার মুহূর্তে নয়। তাছাড়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সুন্নত তো হল মৃতের পরিবার-পরিজনদের জন্য প্রতিবেশীর পক্ষ থেকে খাবারের ব্যবস্থা করা, যেন তাদেরকে মৃতের জন্য ব্যস্ততা ও শোকাহত থাকার কারণে অনাহারে থাকতে না হয়। আর প্রশ্নোক্ত কাজটি এর সম্পূর্ণ উল্টো ও বিপরীত। তাই এর থেকে অবশ্যই বিরত থাকতে হবে।
[সুনানে ইবনে মাজাহ, হাদীস ১৬১২; ফাতহুল কাদীর ২/১০২; রদ্দুল মুহতার ২/২৪০; ইলাউস সুনান ৮/৩২৯] গ্রন্থনা ও সম্পদানা : মাওলানা মিরাজ রহমান
সৌজন্যে : মাসিক আল-কাউসার

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: ১০০% লভ্যাংশ ঘোষণা করল যমুনা অয়েল কো:
Next: ডায়াবেটিস প্রতিরোধ করতে যা যা করবেন ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*