Breaking News
  • বিশ্বনাথ সদর ইউপি চেয়ারম্যান ছয়ফুল হক’কে ডেফোডিল এসোসিয়েশনের সংবর্ধনা প্রদান
  • কলাপাড়ার বাংলা বাজারের ব্রিজটির বেহাল দশা: জীবনের ঝুকি নিয়ে চলছে পারাপার ॥
  • কলাপাড়ায় দুর্যোগে নারীর ক্ষমতায়ন এবং কমিউনিটির সক্ষমতা উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
  • বড়াইগ্রামে নির্বাচনী প্রচারণাকালে সংঘর্ষ আহত ১৪
  • দলীয় প্রতীকে ইউপি নির্বাচন: বাসাইলে ছড়িয়ে পড়ছে সামাজিক কোন্দল

দলীয় প্রতীকে ইউপি নির্বাচন: বাসাইলে ছড়িয়ে পড়ছে সামাজিক কোন্দল

নিউজবাংলা: ১৬ মে, সোমবার:

বাসাইল(টাঙ্গাইল)প্রতিনিধি:

ইউনিয়ন পরিষদ নির্বাচন এবারই প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত হচ্ছে। দলীয়ভাবে চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন দেয়ায় টাঙ্গাইলের বাসাইলে আওয়ামীলীগ ও বিএনপি এ দুই দলের মনোনয়নপ্রাপ্ত ও মনোনয়নবঞ্চিত সমর্থকদরে মধ্যে সৃষ্টি হয়েছে সামাজিক কোন্দল। দলের প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, আবার মেম্বাররা করছেন আগের মতো নির্দলীয়ভাবে। যার যার পছন্দের প্রতীক নিয়ে। স্থানীয় সরকারের একেবারে তৃণমূল পর্যায়ের এই নির্বাচন রাজনৈতিকভাবে হওয়ায় রাজনীতিটা এবার ঘরে ঘরে পৌঁছে গেছে। আমাদের দেশে রাজনীতি মানেই বিভক্তি, বিভাজন। কাজেই রাজনৈতিক বিভক্তি-বিভাজনও এই নির্বাচনকে কেন্দ্র করে বাড়ি বাড়ি পর্যন্ত ছড়িয়ে পড়েছে।

সরেজমিন নির্বাচন মাঠ পর্যবেক্ষণে গেলে সাধারণ ভোটারদের তথ্য অনুযায়ী জানা যায়,

কাশিল ইউনিয়ন: কাশিল ইউনিয়নে মনোনয়ন চেয়েছিলেন বর্তমান চেয়ারম্য্যান মোঃ তোফাজ্জল হোসেন খান কিন্তু আওয়ামীলীগের নতুন মুখ মির্জা রাজিককে দেয়া হয় মনোনয়ন। আর এ মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে এ ইউনিয়নে গত ১৮ এপ্রিল মনোনয়ন বঞ্চিত ও মনোনীত প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে এ ইউনিয়নে আওয়ামীলীগের দু’গ্রুপ সৃষ্টি হয়েছে।

এ ইউনিয়নে বিএনপি থেকে মনোনয়ন দেয়া হয়েছে মোঃ রমজান মিয়াকে। বিএনপির বিদ্রোহী প্রার্থী হয়েছেন খন্দকার লুৎফর রহমান ও শামীম মাহমুদ ।

কাউলজানী ইউনিয়ন: কাউলজানী ইউনিয়নে প্রায় একডজন আওয়ামীলীগের মনোনয়ন প্রার্থী মনোনয়ন চেয়েছিলেন। প্রার্থীদের মধ্যে সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান চৌধুরী হবি’কে দলীয় মনোনয়ন দেয়া হয়। এ ইউনিয়নে আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোঃ নজরুল ইসলাম।

এ ইউনিয়নে কিএনপির একক প্রার্থী রয়েছে মোঃ আবু বকর সিদ্দিকী । অপরদিকে কৃষক শ্রমিক জনতালীগেরও একক প্রার্থী রয়েছে মোঃ ওয়াজেদ আলী মিয়া।

ফুলকী ইউনিয়ন: ফুলকী ইউনিয়নে আওয়ামীলীগ থেকে মনোনয়ন দেয়া হয়েছে মোঃ শাহীন তালুকদারকে। মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোঃ আব্দুস সালাম খান (বাদল মাস্টার) । এ ইউনিয়নে কিএনপির একক প্রার্থী রয়েছে মোঃ জাহিদুল ইসলাম।

কাঞ্চনপুর ইউনিয়ন: কাঞ্চনপুর ইউনিয়নে আওয়ামীলীগ থেকে মনোনয়ন পেয়েছেন মোঃ আওলাদ হোসেন খান আদিল । দলীয় মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন আব্দুস সামাদ ফারুক । এ ইউনিয়নে বিএনপির একমাত্র প্রার্থী দিয়েছেন এ.বি.এম মাসুদুল আলমকে।

হাবলা ইউনিয়ন: হাবলা ইউনিয়ন থেকে আওয়ামীলীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান চেয়ারম্যান মোঃ খোরশেদ আলম। দলের বিদ্রোহী প্রার্থী হয়েছেন খন্দকার আরিফুল ইসলাম নাজির ও মোঃ আলী আজম। বিএনপি থেকে মনোনয়ন পেয়েছেন সৈয়দ নিজামুল ইসলাম রুপন। দলীয় মনোনয়ন বঞ্চিত বিদ্রোহী প্রার্থী আব্দুর রহমান নাদু প্রতিদ্বন্ধিতা করছেন। এ ইউনিয়নে আওয়ামীলীগ ও বিএনপির পৃথক পৃথক গ্রুপ গঠিত হয়েছে । এ ইউনিয়নে বিএনপির মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে মনোনয়ন বাণিজ্য’র অভিযোগ এনে পাল্টাপাল্টি অবাঞ্চিত ষোষনার হুমকি দেয়া হয় এবং পৃথক পৃথক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। আর এ কারনেই দলের মধ্যে ব্যাপক কোন্দল সৃষ্টি হয়েছে। সব মিলিয়েই মনোনয়ন দেয়াকে কেন্দ্র করে ৫টি ইউনিয়নেই আওয়ামীলীগ ও বিএনপির দলীয় মনোনয়ন প্রাপ্ত ও মনোনয়ন বঞ্চিত সমর্থকদের মধ্যে কোন্দল সুষ্টি হয়েছে।

এদিকে সাধারণ ভোটারদের ধারনা দুই দলের মধ্যেই কোন্দলের কারনে ফায়দা লুটতে পারে স্বতন্ত্র প্রার্থীরা।

সরেজমিন নির্বাচন মাঠ পর্যবেক্ষণে দেখা যায়, এ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকাগুলোতে বইছে উৎসবের আমেজ। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে প্রতিটি অলিগলি, পাড়া-মহল্লা। সমর্থন আদায়ে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন চেয়ারম্যান প্রার্থীরা। প্রার্থীরাও নাওয়া-খাওয়া বাদ দিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন। ভোটারদের মন জয়ে, ভোট চেয়ে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। তবে প্রতিশ্রুতির ফুলঝুরি নয়, সৎ ও যোগ্য প্রার্থীকেই নির্বাচিত করার কথা জানান ভোটাররা। সরকার দলীয় প্রার্থীরা জয় নিয়ে আত্মবিশ্বাসী হলেও নানা শঙ্কা বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীদের।

তবে, নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের পদক্ষেপ নেয়ার আশ্বাস নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

উল্লেখ্য, ৫টি ইউনিয়নে চেয়ারম্যান পদে ৩২জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। মনোনয়ন প্রত্যাহারের শেষেদিনে দুইজন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন।

নিউজবাংলা/ একে         

 

Share This:

Comments

comments

Previous: সুপারস্টার ডুয়াইন জনসন রকের নায়িকা প্রিয়াঙ্কা
Next: বড়াইগ্রামে নির্বাচনী প্রচারণাকালে সংঘর্ষ আহত ১৪

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

*