আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল টাঙ্গাইলের ইজতেমা

নিউজবাংলা: ৩১ অক্টোবর, শনিবার:

বিশেষ প্রতিনিধি, টাঙ্গাইল:

আজ শনিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হল টাঙ্গাইলের তিনদিন ব্যাপি ইজতেমা। বেলা সোয়া ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত মোনাজাত অনুষ্টিত হয়। মোনাজাত পরিচালনা করেন ঢাকার কাকরাইল মাখরাজ মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ জোবায়ের আহম্মেদ। আখেরি মোনাজাতে অংশ নেয় লাখো মুসুল্লী। মোনাজাতে দেশ, জাতিসহ সমস্ত মুসলিম জাহানের শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া করা হয়।

এর আগে বৃহস্পতিবার টাঙ্গাইলের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে তিন দিন ব্যাপি ইজতেমা শুরু হয়েছিল । টাঙ্গাইল জেলার সবকটা উপজেলা থেকে বিভিন্ন বয়সী তবলীগী সাথীরা ইজতেমায় সমবেত হয়েছিল। জেলার বাইরে থেকেও এসেছিল মজবুত সাথিরা। দেশের বাইরের মেহমানদের মধ্যে ছিল আরব, আমেরিকা, শ্রীলংকা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ পার্শবর্তী ভারতের মুসুল্লিরা। মূল ময়দান কানায় কানায় পূর্ণ ছিল মুসুল্লি। এর পরও আউটার স্টেডিয়ামসহ সড়কগুলোতে ছিল সুসুল্লিদের সমাগম।

এদিকে ইজতেমাকে কেন্দ্র করে আশেপাশে ছিল প্রশাসনের কড়া নিরাপত্তা। সার্বক্ষনিক নিয়োজিত ছিল ১শ ১১জন পুলিশ ও ৪০জন কমিউনিটি পুলিশ। ট্রাফিক পুলিশ যানজট নিরসনে অগ্রণী ভুমিকা পালন করেছে।

আগত মুসুল্লিরা জানালেন জায়গা সংকুলান না হওয়ার কথা। আগামীতে ইজতেমার ব্যবস্থা করলে ঈদগাহ ময়দানের পাশাপাশি স্টেডিয়ামের ভেতর এমনকি পার্শবর্তী এলাকা এর আওতায় পরামর্শ দিলেন আগত মুসুল্লিরা।

টুঙ্গি তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমা লাখ লাখ মুসুল্লির সমাগম হয়, এজন্য মুসুল্লিদেরকে নানা প্রতিকুলতার সম্মুখিন হতে হয়। এজন্য দেশের ৬৪ টি জেলার তবলীগী সাথীদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমায়ী কাজ চলত। দুই পর্ব করার পরও মুসুল্লিদের জায়গার স্বল্পতার কারণে এবার থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের তাবলিগী মুরুব্বিরা। টাঙ্গাইল জেলা এই বছর বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকার কারণে টাঙ্গাইল জেলায় নিজস্ব উদ্যোগে উদযাপিত হল টাঙ্গাইল জেলা ইজতেমা ।

টাঙ্গাইল জেলা তাবলিগী মুরুব্বিদের ধারণা করছেন, টাঙ্গাইল ইজতেমায় এ বছর ২ থেকে ৩ লক্ষ মুসুল্লির সমাগম হয়েছে। বিদেশী মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও এসেছিলেন তবলীগী সাথীরা । এবছর এখান থেকেই সারা বিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেরিয়ে যাবেন মুসুল্লিরা।

টাঙ্গাইল জেলা তাবলিগী মুরুব্বী মাওলানা আব্দুল হাই বলেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসুল্লীদের জায়গা সংকোলন হয়না তুরাগ তীরে। এতে মুরুব্বীরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকেই দুই পর্বে ভাগ করে ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় এবার টাঙ্গাইলের মুসুল্লিরা এ বছর বিশ্ব ইজতেমায় অংশ নিতে পারছে না। পরবর্তী বছর অবশিষ্ঠ ৩২ জেলার মুসুল্লিরা বিশ্ব ইজতেমায় অংশ নিবেন। দাওয়াতের কাজ চলমান রাখতে টাঙ্গাইলে জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছিল।

তিনি আরও বলেন, আজ শনিবার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান থেকে একবছর, তিন চিল্লা, ও এক চিল্লার তাবলীগী সাথিরা দাওয়াতের কাজে দেশ বিদেশে ছড়িয়ে পড়বে।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: ৩৫ টাকার প্যাথেডিন কিনতে হচ্ছে ৪০০ টাকায়
Next: বাবা হচ্ছেন রেলপথমন্ত্রী?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*