Breaking News
  • নগরকান্দায় কৃষকরাই তৈরী করছে উন্নতমানের কেঁচো কম্পোষ্ট সার
  • আত্রাইয়ে জঙ্গীবাদ প্রতিরোধ কল্পে করণীয় শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা
  • শরীয়তপুরে জেলা শিক্ষক সমিতির সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন
  • বন্যায় শরীয়তপুরের ৫০ গ্রাম প্লাবিত, ৪২ টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ
  • বাসাইলে কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস, জরিমানা আদায়

এ বছরই ল্যাপটপ পাবে সব প্রাথমিক বিদ্যালয়

নিউজবাংলা: ৩০ জুলাই, শনিবার:

ঢাকা প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডেভোকেট মোস্তাফিজুর রহমান বলেছেন, চলতি অর্থবছরে দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একটি করে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হবে। প্রায় ৬৪ হাজার স্কুল এসব ল্যাপটপ পাবে।

আজ শনিবার এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডেভোকেট মোস্তাফিজুর রহমান এসব কথা বলেন।

তিনি বলেন, শুধু ল্যাপটপ নিলেই হবে না। এগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। বর্তমান বাজেটে ব্যাপক বরাদ্দ বাড়ানো হচ্ছে। কিন্তু ফল পাওয়া যাচ্ছে না। জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। অন্য বিভাগের কথা বাদ দেন। আমাদের কাজ হলো অন্ধকার দূর করা। আমরা উপযুক্ত নাগরিক গড়ে তুলতে পারছি না। এ জন্য কাজ করতে হবে। শিক্ষার মাধ্যমে মানবসম্পদ উন্নত করতে হবে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের উন্নয়ন যাত্রাকে ব্যাহত করার জন্য জঙ্গি কার্যক্রম চালানো হচ্ছে। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব মো. হুমায়ুন খালিদ। সভাপতিত্ব করেন প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর।

অনুষ্ঠানে জানানো হয়, ইতিমধ্যে ৫৪৩২টি ল্যাপটপ ও ২৯৯৫টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হয়েছে। বর্তমানে ৩৫০৪টি স্কুলে ল্যাপটপ ও ৫৯৪১টি স্কুলে মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ করা হয়েছে। ৫০ হাজার ল্যাপটপ ও ১২ হাজার প্রজেক্টর সংগ্রহ প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন হবে। ল্যাপটপ বিতরণের ক্ষেত্রে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল, যে সকল বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগ আছে এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক রয়েছে সেব বিদ্যালয়কে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বর্তমান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় প্রায় ৬৪ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় ৩ লাখ ৯৩ হাজার শিক্ষক, ২ কোটি ২৫ লাখ ছাত্রছাত্রী, ৫০৮টি উপজেলা শিক্ষা অফিস, ৫০৮টি উপজেলা রিসোর্স সেন্টার, ৫৫টি পিটিআই (অতিরিক্ত ১২টি পিটিআই নির্মাণাধীন) ৬৪টি জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও ৭টি প্রাথমিক বিভাগীয় অফিসকে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসা হয়েছে।

নিউজবাংলা/ একে         

Share This:

Comments

comments

Next: মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের দরপত্রের সময় বাড়লো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*