Breaking News
Spinach on white close up

কখনও পালং শাক গরম করে খাবেন না

নিউজবাংলা: ২০ জুলাই, বুধবার:

ঢাকা : সকলেরই জানা পালং শাক একটি উৎকৃষ্ট স্বাস্থ্যকর সবজি। এই সবুজ পাতাটির মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল, যেমন-ফলিক এসিড, ভিটামিন এ, বি, সি, ই, আয়রন, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম।

এ ছাড়া এর মধ্যে রয়েছে লুটেইন ও জিয়েক্সাথিন। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বিভিন্ন রোগের সাথে লড়াই করতে সাহায্য করে, যেমন—বয়সের কারণে হওয়া পেশির সমস্যায় ভালোভাবে লড়াই করে।

তবে আপনার খাদ্য তালিকায় সব সময় পালং শাক থাকলে খাওয়ার সময় একটু সচেতন হওয়া জরুরি। কেন? এই প্রশ্নের উত্তর দিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলদি ফুড টিম।

পালং শাক এমন এক ধরনের খাবার যা পুনরায় তাপ দেওয়া উচিত নয়। কারণ, এর মধ্যে থাকে নাইট্রেটস (nitrates)। নাইট্রেটস উচ্চ তাপের সংস্পর্শে এলে নাইট্রাইটস (nitrites )-এ রূপান্তরিত হয়। এর পর রূপান্তরিক হয় নাইট্রোস্যামিনিস (nitrosamines) -এ। এ জিনিসগুলো কারসিনোজেন হিসেবে পরিচিত। আর কারসিনোজেন ক্যান্সার সৃষ্টিকারী উপাদান।

তাই পুষ্টিবিদদের মতে, সবচেয়ে ভালো হলো পালং শাক রান্না করার পর পরই দ্রুত খেয়ে ফেলা। যে বেলা রান্না করা হবে সেই বেলাতেই খেয়ে ফেলা ভালো। এটি গরম করার জন্য পুনরায় তাপ দেওয়া ঠিক হবে না।

 

নিউজবাংলা/ একে         

 

Share This:

Comments

comments

Previous: অলিম্পিকে বাংলাদেশের দ্রুততম মানব ও মানবী
Next: দেশের মৎস্যসম্পদে এখন ফরমালিন নেই…. প্রধানমন্ত্রী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*