Breaking News

পার্বতীপুরে খরার কবলে পড়েছেন রোপা আমন চাষীরা

নিউজবাংলা: ১৭ অক্টোবর, শনিবার:

ঢাকা: খরার কবলে পড়েছেন পার্বতীপুরের রোপা আমন চাষীরা। অনাবৃষ্টির কারণে আমনের জমি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। ধানের শীষ বের হওয়া ও দানা বাঁধার মুহূর্তে প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন চাষীরা। অধিক ফলন নিয়েও দেখা গেছে হতাশা। গত ২৩ সেপ্টেম্বর পর্যন্ত মাত্র ২১৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে বরেন্দ্র কর্তৃপক্ষ। এরপর থেকে পার্বতীপুরে আর বৃষ্টি হয়নি।
উপজেলার চণ্ডিপুর ইউনিয়নের কালিকাবাড়ী ডাঙ্গাপাড়া গ্রামের কৃষক নুর আলম জানান, ধানের শীষ বের হওয়া ও দানা বাঁধার মুহূর্তে প্রয়োজনীয় বৃষ্টিপাত না হওয়ায় ধানের চিটা ও দানা অপুষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। তাই তার দুই বিঘাতে মামুন স্বর্ণা ধানক্ষেতে শ্যালো মেশিন দিয়ে সম্পূরক সেচ দিচ্ছেন।
কৃষি অফিস সূত্রমতে, পার্বতীপুরে এবার ২৭ হাজার ৯শ ৭০ হেক্টর জমিতে রোপা আমন লাগানো হয়েছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ ও পার্বতীপুর জোনের সহকারী প্রকৌশলী বাসুদেব দে বলেন, ‘এ বছরের আগস্ট থেকে সেপ্টেম্বর পযর্ন্ত উপজেলায় ৫০৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গত ১ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ২১৬ মিলিমিটার বৃষ্টিপাত হলেও এরপর আর কোনো বৃষ্টি হয়নি।
পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা আবু ফাত্তাহ মো. রওশন কবির বলেন, ‘শেষ মুহূর্তে পার্বতীপুরে বৃষ্টিপাত না হওয়ায় আমন ক্ষেতে রসের অভাব দেখা দিয়েছে। তবে সঙ্কট মোকাবেলায় ক্ষেতে সম্পূরক সেচের পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া শীতের শিশির পড়ায় কিছুটা হলেও এ সমস্যা কেটে যাবে।’

নিউজবাংলা/একে

Previous: এবার বিয়ারপ্রেমী হাঁস!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*