Breaking News
  • দুর্নীতির কারণে কাঙ্খিত সাফল্য অর্জিত হচ্ছে না: মেনন
  • জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্যানেলে শেখ হাসিনা
  • ফের পাঁচদিনের রিমান্ডে শফিক রেহমান
  • বাসাইলে ৫ ইউনিয়নে ২৮ মে ভোট গ্রহণ
  • পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা

জাতিসংঘের উচ্চ পর্যায়ের প্যানেলে শেখ হাসিনা

নিউজবাংলা: ২৩ এপ্রিল,  শনিবার:

ঢাকা: পানি নিয়ে জাতিসংঘের উচ্চ পর্যায়ের একটি প্যানেলে রাখা হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

 

বৃহস্পতিবার জাতিসংঘের মহাসচিব বান কি-মুন ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম ১০ রাষ্ট্র ও সরকার প্রধানের এই প্যানেল ঘোষণা করেন। এতে দুজন বিশেষ পরামর্শকও রাখা হয়েছে।

টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ৬ অর্জনে ‘কার্যকর পদক্ষেপ’র জন্য এই প্যানেল করা হয়েছে। এসডিজি ৬ এ সবার পানি ও স্যানিটেশন সুবিধা প্রাপ্তি এবং এর টেকসই ব্যবস্থাপনার ওপর আলোকপাত করা হয়েছে।

শেখ হাসিনা ছাড়াও মৌরিশাসের প্রেসিডেন্ট আমেনাহ গারিব, মেক্সিকোর

প্রেসিডেন্ট এনরিকে পেয়ে নিয়েতো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, হাঙ্গেরির প্রেসিডেন্ট ইয়ানোস আদের, জর্ডানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ এনসুর, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল ও তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমামালি রাহমান এই প্যানেলে আছেন।

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রধানমন্ত্রী হান সুং সু এবং পেরুর পরিবেশ বিষয়ক প্রতিমন্ত্রী মানুয়েল পুলগার-ভিদালকে বিশেষ পরামর্শক করা হয়েছে।

এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব বলেছেন, দারিদ্র্য বিমোচন ও অন্যান্য টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সবার জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসডিজি ৬ অর্জনে সব অংশীদারের প্রতি রাজনৈতিক, অর্থনৈতিক ও কারিগরি সহায়তা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

বর্তমানে বিশ্বে ২৪০ কোটি মানুষ উন্নত স্যানিটেশন সুবিধার বাইরে রয়েছে এবং অন্তত ৬৬ কোটি ৩০ লাখ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, মানসম্মত স্যানিটেশন, পানি ও বিশুদ্ধতার অভাবে প্রতি বছর প্রায় পৌনে সাত লাখ মানুষের প্রাণহানি এবং অনেক দেশের জিডিপির প্রায় ৭ শতাংশ ক্ষতি হচ্ছে।

নিউজবাংলা/ একে         

Share This:

Comments

comments

Previous: ফের পাঁচদিনের রিমান্ডে শফিক রেহমান
Next: এবার ব্যাট হাতে মিরপুর কাঁপালেন সেই রুবেল!

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

*