Breaking News
  • নগরকান্দায় কৃষকরাই তৈরী করছে উন্নতমানের কেঁচো কম্পোষ্ট সার
  • আত্রাইয়ে জঙ্গীবাদ প্রতিরোধ কল্পে করণীয় শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা
  • শরীয়তপুরে জেলা শিক্ষক সমিতির সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন
  • বন্যায় শরীয়তপুরের ৫০ গ্রাম প্লাবিত, ৪২ টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ
  • বাসাইলে কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস, জরিমানা আদায়

দেশের মৎস্যসম্পদে এখন ফরমালিন নেই…. প্রধানমন্ত্রী

নিউজবাংলা: ২০ জুলাই, বুধবার:

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মৎস্যসম্পদে এখন ফরমালিন নেই। ফরমালিন নিয়ে যথেষ্ট সমস্যা ছিল, আমরা আল্লাহর রহমতে (মৎস্যসম্পদে) ফরমালিন মুক্ত করতে সক্ষম হয়েছি।

বুধবার রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহের (১৯-২৫ জুলাই) উদ্বোধনী অনুষ্ঠানে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা মানুষকে বুঝাতে সক্ষম হয়েছি, অযথা অতিরিক্ত ফরমালিন দিয়ে যাতে মানুষকে ক্ষতি করা না হয়। সে ব্যাপারে আমরা ব্যবস্থা নিয়েছি।

মৎস্য উৎপাদন, বাজারজাতকরণ ও রপ্তানিতে গুণগত মান ঠিক রাখার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের যে পরিমাণ সমুদ্রসীমা-নদ-নদী-খাল-বিল-হাওর রয়েছে, তাতে যত্নবান হলে মৎস্য উৎপাদনে চতুর্থ নয়, প্রথম হতে পারে বাংলাদেশ।

তিনি বলেন, এজন্য মৎস্য উৎপাদন, বাজারজাতকরণ ও রপ্তানিতে ব্যবসায়ীদের গুণগত মান ঠিক রাখতে হবে।
মাছের উৎপাদন বাড়িয়ে দেশের পুষ্টি চাহিদা পূরণ করতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের ১ কোটি ৮২ লাখ মানুষের জীবন-জীবিকা মৎস্য সম্পদের সঙ্গে সম্পর্কিত। কৃষিজ আয়ের প্রায় ২৪ ভাগ আসে এ খাত থেকে। জিডিপিতে মৎস্যসম্পদের অবদান প্রায় ৪ শতাংশ। প্রাণিজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় মৎস্য খাত।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ যখনই সরকার গঠন করেছে তখনই দেশের মৎস্য সম্পদ রক্ষা ও উৎপাদন বৃদ্ধির উপর বিশেষ গুরুত্ব দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, কথায় আছে ‘মাছে-ভাতে বাঙালি’। আমরা যেখানেই যাই, যতো কিছুই খাই, শেষ পর্যন্ত মাছ-ভাত না খেলে আত্মতৃপ্তি আসে না। সুতরাং আমরা যারা মাছ খাই তারা নিজেরা খাবো, যারা খেতে পারে না, তাদেরও খাওয়ার ব্যবস্থা করবো।

জাটকা নিধন উদ্যোগটা কার্যকর মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের গৃহীত পদক্ষেপের ফলে ইলিশের উৎপাদনও যেমন বেড়েছে, তেমনই আবার দেখবেন ইলিশের সাইজও বড় হয়েছে।

নির্বাচনী ইশতেহারে প্রতিটি মানুষের কেবল পরিমাণমত নয়, পুষ্টিমান সমৃদ্ধ সুষম খাদ্যপ্রাপ্ততা নিশ্চিতের জন্য আমরা কৃষি গবেষণায় গুরুত্ব দিয়েছি।

অনুষ্ঠানে দেশে মৎস্যখাতে অবদানের জন্য পুরস্কার পয়েছেন ২০ জন মৎস্য চাষী। এদের মধ্যে পাঁচজন স্বর্ণপদক এবং ১৫ জন রৌপ্য পদক লাভ করেছেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পুরস্কার তুলে দেন।

 

নিউজবাংলা/ একে         

 

Share This:

Comments

comments

Next: দেশের সবচেয়ে বড় লঞ্চের উদ্বোধন

Leave a Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

*