নিউজবাংলা: ৩জুলাই, শুক্রবার:

যশোর : বাংলাদেশের ৭২ নারী ও দুই শিশুকে ভালো চাকরির প্রলোভন দেখিয়ে দালালরা ভারতে পাচারের  পর থেকে সেদেশের পুলিশের কাছে আটক হয়ে বিশেষ  ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। ৩ বছর তারা ভারতের বোম্বে ও পুনাই শহরে জেল খেটে দেশে ফিরল।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ এদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা নারী-শিশুদের বাড়ি যশোর, নড়াইল, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরিশাল, ঢাকা, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার বিভিন্ন অঞ্চলে বলে জানা গেছে।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আসলাম হোসেন জানান, কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে এসব নারীদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ও রাইটস যশোর নামে দুটি এনজিও এসব নারীদের গ্রহণ করেছে।

বেনাপোল পোর্ট থানার এসআই রফিকুল ইসলাম জানান, ফেরত আসা বাংলাদশিদের এনজিওর মাধ্যমে তাদের অভিভাবকদের হাতে তুলে দেওয়া হবে।

যশোর রাইটসের নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক বলেন, বিভিন্ন সময় এসব মেয়েরা ভালো কাজের আশায় দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে ভারতে যায়। পরে দালাল চক্র তাদের ভালো কাজের প্রতিশ্রুতি ভঙ্গ করে বিভিন্ন অসামাজিক কাজে লিপ্ত হতে বাধ্য করে। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ পুনাই ও বোম্বাই শহরের বিভিন্ন স্থান থেকে এসব মেয়েদের আটক করে জেল হাজতে পাঠায়।

সেখান থেকে রেসকিউ ফাউন্ডেশন নামে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ট্রাভেল পারমিটের মাধ্যমে এদের স্বদেশ ফেরার ব্যবস্থা হয়।

নিউজবাংলা/একে