অভিবাসী সংকট মোকাবেলায় স্লোভেনিয়ায় সেনাবাহিনী মোতায়েন

নিউজবাংলা: ১৮ অক্টোবর, রবিবার:

ঢাকা: ক্রোয়েশিয়ার সঙ্গে হাঙ্গেরি তাদের সীমান্ত বন্ধ করে দেয়ার পর শরণার্থী স্রোত স্লোভেনিয়ায় দিকে যাত্রা শুরু করেছে। অভিবাসী সংকট মোকাবেলায় পুলিশকে দেশটির সেনাবাহিনী সহায়তা করবে বলে জানিয়েছেন স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী মিরো সেরার।

ইউরোপমুখী এসব শরণার্থীর সংখ্যা আরো বাড়বে বলে ধারণা করা হচ্ছে । ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নিরাপত্তা বাহিনী মোতায়েন করে সীমান্ত রক্ষা করতে ব্যর্থ হয়েছে, এই অভিযোগে ইতোমধ্যেই নিজেদের সীমান্ত বন্ধ করে দিয়েছে হাঙ্গেরি। এ অবস্থায় ক্রোয়েশিয়ায় আটকে পড়া শরণার্থীরা স্লোভেনিয়ায় প্রবেশ করতে শুরু করে ।

স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী বলেন, তার দেশ ততক্ষণই শরণার্থীদের প্রবেশ করতে দেবে যতদিন জার্মানি এবং অস্ট্রিয়া শরণার্থীদের গ্রহণ করবে । সামনের দিনগুলোতে হাজার হাজার শরণার্থীদের আগমনজনিত পরিস্থিতি সামলাতে ইতোমধ্যেই অতিরিক্ত পুলিশ নিয়োগ করা হয়েছে সীমান্তে এবং তাদের সহায়তা করবে দেশটির সেনাবাহিনী।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের এক বৈঠকে অংশ নেয়ার পর সেরর সেনাবাহিনী মোতায়েনের এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, “স্লোভেনিয়ায় কোন জরুরী অবস্থা জারি করা হয়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্যে সাধ্যমত চেষ্টা করে যাচ্ছি। একইসঙ্গে সীমান্তের কাজগুলো ঠিক মতো করার চেষ্টা হচ্ছে যাতে করে দেশের অন্য অংশের ওপর এর কোন প্রভাব না পড়ে।

প্রায় দু হাজার ৭শ’ অভিবাসী শনিবারই স্লোভেনিয়ায় প্রবেশ করেছে এবং এর মধ্যে অন্তত ৬শ’ অস্ট্রিয়ায় ঢুকে পড়েছে।

শনিবার রাতে হাঙ্গেরি তার সীমান্ত বন্ধ করে দিলে ক্রোয়েশিয়া অভিবাসীদের স্লোভেনিয়ার দিকে পাঠানোর সিদ্ধান্ত নেয়। এর আগে হাঙ্গেরি সার্বিয়ার সঙ্গেও তার সীমান্ত বন্ধ করে দেয়।

মূলত জার্মানি আর অস্ট্রিয়াকে লক্ষ্য করে সিরিয়া থেকে এসব শরণার্থীরা আসছে। এর আগেও অন্তত তিন হাজার অভিবাসী স্লোভেনিয়া হয়ে ইউরোপের অন্যদেশগুলোতে গেছে বলে জানা যায়।

নিউজবাংলা/একে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*