মিশরের বাদশা মোকাওকিসের প্রতি নবীজি [সা.] লেখা সেই ঐতিহাসিক চিঠি

নিউজবাংলা: ১৮ অক্টোবর, রবিবার:

ঢাকা: মোকাওকিস রাসুল [সা.] পত্রবাহককে খুবই সম্মান করেন। মোকাওকিস তাকে উপঢৌকনও পাঠিয়েছিলেন যার মধ্যে দু’জন দাসীও ছিলো। তাদের একজনের নাম ছিলো মারিয়া কিবতিয়া [রা.]। রাসুলের [সা.] পুত্র হজরত ইবরাহিম [রা] তার গর্ভে জন্মগ্রহণ করেন।

ষষ্ঠ হিজরিতে রাসুল [সা] বিভিন্ন রাজা-বাদশার কাছে যে দাওয়াতি পত্র প্রেরণ করেন, তখন তিনি মিশরের বাদশা ও কিবতিদের অধিপতি মেকাওকিসেরকাছে নবুয়তের দাওয়াতসহ পত্র দিয়ে পাঠান। তার কাছে লেখা পত্রে রাসুল [সা] লেখেন- পরম দাতা ও দয়ালু আল্লাহর নামে। আল্লাহর বান্দা ও তার রাসুল রাসুলের স. পক্ষ থেকে কিবতী অধিপতি মকাওকিসের নামে। হেদায়াত অনুসারীদের ওপর শান্তি বর্ষিত হোক! এরপর আমি তোমাকে ইসলামের দাওয়াত জানাচ্ছি।
ইসলাম কবুল কর, শান্তি পাবে। আল্লাহ তোমাকে দ্বিগুণ পুরষ্কারে ভূষিত করবেন। আর যদি তুমি না মান তাহলে তোমার দেশবাসীর গোনাহও তোমার ওপর বর্তাবে। ওহে আহলে কিতাব! একটি বিষয়ের দিকে আস যা আমাদের ও তোমাদের মধ্যে সমান, আল্লাহ ছাড়া অন্য কারও ইবাদত করবো না, তঁঅর সাথে কোন শরিক সাব্যস্ত করবো না এবং একমাত্র আল্লাহকে ছাড়া কাউকে পালনকর্তা বানাব না। তারপর তারা যদি স্বীকার না করে তাহলে বলে দাও, সাক্ষী থাক, আমরা তো অনুগত মুসলিম। (সহিহ বুখারি)
মোকাওকিস রাসুল [সা.] পত্রবাহককে খুবই সম্মান করেন। মোকাওকিস তাকে উপঢৌকনও পাঠিয়েছিলেন যার মধ্যে দু’জন দাসীও ছিলো। তাদের একজনের নাম ছিলো মারিয়া কিবতিয়া [রা.]। রাসুলের [সা.] পুত্র হজরত ইবরাহিম [রা] তার গর্ভে জন্মগ্রহণ করেন। (নবিয়ে রহমত)
মূল- সাইয়েদ আবুল হাসান আলি নদভি [রহ.] অনুবাদ- মাওলানা মনযূরুল হক

নিউজবাংলা/একে

Next: বেসরকারি শিক্ষকদের কথাও ভাবুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*