অর্থসহ বাংলায় কোরআন পড়তে পারেন মোবাইল অ্যাপে

নিউজবাংলা: ২৭ জুন, সোমবার:

ঢাকা: ঢাকা শহরের বিরক্তিকর জ্যমে কিংবা আপনার আবসর সময়ে শিখতে পারেন নামাজ শিক্ষা কিংবা বাংলায় কোরআন ,

ময়াদা পূর্ণ জীবন গঠনের জন্য মুসলমান নর-নারীর কোরআন শেখা, কোরআন পড়া, মুখস্ত করা, বুঝতে চেষ্টা আবশ্যকীয় কর্তব্য।

 

 

কোরআন শেখা, পড়া ও বোঝার জন্য প্রত্যেক মুসলমানের ব্যক্তিগত উদ্যোগ গ্রহণ অপরিহার্য। এটা কোরআনের মৌলিক দাবিও বটে।

প্রয়োজনে সমষ্টিগত উদ্যোগদও গ্রহণ করতে হবে।কোরআন আল্লাহর কালাম। কোরআন কিভাবে পাঠ করতে হবে এ ব্যাপরে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। কোরআন সেইভাবে পাঠ করতে হবে, যেভাবে আমাদেরকে পাঠ করতে বলা হয়েছে রাসূল (সাঃ) যেভাবে নির্দেশনা দিয়েছেন, যেভাবে তিনি পাঠ করেছেন এবং তাঁর সাথী-সাহাবীগণ (রাঃ) পাঠ করেছেন। এ ব্যাপারে আল্লাহর নির্দেশ হচ্ছে, “ধীরে ধীরে সহীহ-শুদ্ধভাবে কোরআন পড়-তেলাওয়াত কর” (সূরা মুযামমিল আয়াত ৪)। কোরআন আমাদের ধর্মগ্রন্থ হলেও আমরা অনেকে যথাযথ নিয়মে, সহীহ শুদ্ধ কোরআন পড়তে পারি না, জানি না। ছোট কালে কোরআন শিখলেও নানাবিধ ব্যস্ততার কারণে না পড়ায় আমরা অনেকে কোরআন পড়া ভুলে গেছি, অনেকে কোরআন পড়লেও আগের মত সহীহ হয় না, নিয়ম অনুযায়ী কোরআন পড়া হয় না। যারা ভুলে গেছি, তারা এখন সতর্ক হওয়া প্রয়োজন, সহীহই ভাবে আবার কোরআন শেখার ব্যবস্থা গ্রহণ করাও জরুরী কর্তব্য। রাসূল (সাঃ) বলেছেন, “যে ব্যক্তি কোরআন শিক্ষা করে অতঃপর তা ভুলে যায়, কেয়ামতের দিন সে অঙ্গহীন রূপে আল্লাহর সাথে সাক্ষাৎ করবে” (আবুদাউদ)। চ-এর স্থলে ছ-দিলে, চ-এর স্থলে ঋ-দিলে অর্থের পরিবর্তন হয়, নাম্বার পাওয়া যায় না। এ ব্যাপারে আমরা সচেতন। আরবী হরফ একটির স্থলে আরেকটি পড়লে কি নামায হবে? এ ব্যাপারে আমাদের সচেতন হতে হবে। অন্তত নামাজ উপযোগী সূরাগুলো-পড়াগুলো আমাদেরকে সহীহ করতেই হবে। কারণ নামাজের মধ্যে কোরআন ভুল পড়লে নামাজ হয় না।

পবিত্র কোরআন শরীফের প্রতিটি সূরার বাংলা অর্থ তর্জমা ও ব্যাখ্যা সহ চিত্রসহ পূর্ণঙ্গ নামাজ শিখতে পারবেন এমনই এক মোবাইল অ্যাপ দিয়ে  ‘কোরআন লার্নিং ইন বিডি’ নামের অ্যাপটির নির্মাতা টেকটিউনস। টেকটিউনসের নির্বাহী পরিচালক

জনাব আব্দুস সাত্তার এক  বিজ্ঞপ্তিতে  বলেছেন এই অ্যাপটিতে অনেক ইসলামিক ফিচার রয়েছে যা মুসলিমদের জন্য অনেক সাহায্য করবে । আমাদের মধ্যে অনেকেই আছে যারা ৫ কালিমার নামও বলতে পারে না । তাই ইসলামিক কিছু গুরুত্বপূর্ণ আমল , দোয়া ও প্রয়োজনীয়

কিছু শিক্ষা দেওয়া হয়েছে যা অনেকেই অনেক কিছু জানতে পারবে।  নামাজ ভঙ্গের ১৯টি কারণের মধ্যে প্রথমটি হচ্ছে নামাজে অশুদ্ধ তেলাওয়াত করা- অশুদ্ধ পড়া। যথাযথ নিয়মে নামাজ না পড়লে রাসূলের (সাঃ) হাদিস হচ্ছে, ‘সবচেয়ে বড় চোর হলো সেই ব্যক্তি, যে নামাযে চুরি করে। জিজ্ঞাসা করা হলো, কি ভাবে নামাযে চুরি করা হয়?

রাসূল (সাঃ) বললেন, যথাযথভাবে রুকু সিজদা না করা ও সহীহ ভাবে কোরআন না পড়া” (আহমদ)। শিক্ষিত, সামাজিক মর্যাদার অধিকারী আর সম্পত্তির মালিক হলেও কুরআনের জ্ঞান যাদের মধ্যে নেই, তাদের কে আল্লাহ নিরক্ষর আর মূর্খ হিসাবে কোরআনে উল্ল্যেখ করেছেন।

এ ব্যাপারে বর্ণিত হয়েছে, “তাদের মধ্যে এমন কিছু নিরক্ষর-মূর্খ লোক আছে যারা মিথ্যা আশা ছাড়া কিতাবের কিছুই জানে না, তারা মুধু অমূলক ধারণাই পোষণ করে” (সূরা বাকারা ৭৮ আয়াত)।পবিত্র কোরআন মানবজাতির জন্য মহান আল্লাহর শ্রেষ্ঠ উপহার ।

এছাড়াও অ্যাপটিতে আরো রয়েছে ৫ কালিমার অর্থ ব্যাখ্যাসহ আল্লাহ্‌র ৯৯ টি নামের আমল , গুরুত্বপূর্ণ আমল সহ অসংখ্য দোয়া , চিত্রসহ পুরুষ ও মেয়েদের নামাজের নিয়ম ,প্রতিটি সূরার বাংলা অর্থ- উচ্চারণ-আরবি আয়াত সহ রুকু-পারা ও সিজদার আয়াত ।

 সব যুগের জন্য মানবজাতির চিরন্তন সৌভাগ্যের সর্বোত্তম পথনির্দেশক এ মহাগ্রন্থকে ভালোভাবে উপলব্ধি করা হোক পবিত্র রমজানে আমাদের অন্যতম প্রধান শপথ ও সাধনা এবং কোরআন হোক সব সময়ের জন্য আমাদের ঘনিষ্ঠ সঙ্গী।

এই  অ্যাপ টি আপনার এন্ড্রয়েড মোবাইলের জন্য  ডাওনলোড করতে পারেন ,কিছুদিনের মধ্যেই  আই ও এস এবং উইনডোজ মোবাইলের জন্য অ্যাপটি রিলিজ দেওয়া হবে ।

রেটিং আর কেমন লাগল তা রিভিউ দিতে  ভূলবেন না।  অ্যাপটি ডাউনলোডের লিংক https://goo.gl/LmEPXN

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*