12

জেলা পরিষদে বাসাইল উপজেলায় ওয়ার্ডে রাখার দাবীতে মানববন্ধন

নিউজবাংলা, ১৮ অক্টোবর মঙ্গলবার:

বাসাইল (টাঙ্গাইল) প্রতিনিধি:

টাঙ্গাইল জেলা পরিষদে বাসাইল উপজেলার ওয়ার্ড বাস্তবায়ন সর্বদলীয় সংগ্রাম পরিষদের উদ্যোগে ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে ১৮ অক্টোবর উপজেলা পরিষদ সংলগ্ন সড়কে মানববন্ধন কর্মসূচী পালন করেন।

জানা যায়, টাঙ্গাইল জেলায় ১২ টি উপজেলার মধ্যে ১৫টি ওয়ার্ড নিয়ে টাঙ্গাইল জেলা পরিষদ গঠন করা হয়। এ হিসাব অনুযায়ি বাসাইল উপজেলা টাঙ্গাইল জেলা পরিষদের একটি ওয়ার্ড অন্তরভুক্ত থাকা ন্যায্য পাওনা ছিল।

কিন্তু রহস্যজনকভাবে বাসাইল উপজেলাকে ওয়ার্ডের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করে চুড়ান্ত ওয়ার্ড তালিকা তৈরি করা হয়েছে। দূরত্বের ব্যবধানে টাঙ্গাইল জেলা সদর থেকে দ্বিতীয় অবস্থানে থাকা প্রাচীনতম উপজেলা বাসাইল। যে উপজেলাকে বিভিন্ন সময় ছেটে কেটে যথাক্রমে দেলদুয়ার ও সখীপুর উপজেলার জন্ম হয়েছে, আজ সেই উপজেলাকে বাদ দিয়ে টাঙ্গাইল জেলা পরিষদ গঠন করার চুড়ান্ত তালিকা তৈরি করা হয়েছে। এ উপজেলাকে পার্শ্ববর্তী মির্জাপুর ও সখীপুর উপজেলায় ভাগ করে দিয়ে বাসাইল উপজেলাকে ওয়ার্ডের মর্যাদা থেকে বঞ্চিত করা হয়েছে।

এর প্রতিবাদে গত ১৫ অক্টোবর উপজেলার সকল জনপ্রতিনিধি, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সগঠনের নেতৃবৃন্দ ও উপজেলা গণ্যমান্য ব্যক্তিবর্গ একত্রিত হয়ে উপজেলা মিলনায়তনে এক মতবিনিময় সভা করে। উক্ত সভায় সর্বদলীয় বাসাইলকে জেলা পরিষদে ওয়ার্ড বাস্তবায়ন সংগ্রাম পরিষদ গঠন করা হয়।

ঐদিন উক্ত পরিষদ ওয়ার্ড বাস্তবায়নের লক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহন করে। এ কর্মসূচির অংশ হিসেবে উপজেলা পরিষদের সামনে অনুষ্ঠিত মানববন্ধন শেষে প্রতিবাদ সমাবেশে বক্তারা অবিলম্বে জেলা পরিষদের প্রণয়তকৃত চুড়ান্ত তালিকা বাতিল করে বাসাইল উপজেলাকে ওয়ার্ড সম্পৃক্ত করে পুনরায় তালিকা তৈরির করে সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট প্রেরণের জোর দাবী জানান। এ ধরণের বৈষম্যমূলক আচরণের তীব্র প্রতিবাদ জানান ।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ওয়ার্ড বাস্তবায়ন সর্বদলীয় সংগ্রাম পরিষদের সভাপতি কাজী শহিদুল ইসলাম, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি কাজী অলিদ ইসলাম, ওয়ার্ড বাস্তবায়ন সর্বদলীয় সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক হাজী মতিয়ার রহমান গাউস, বাসাইল পৌর মেয়র মজিবর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান অধ্যাপক শফিকুল ইসলাম খান, বাসাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল আজিজ মিয়া, বাসাইল জোবেদা-রুবেয়া মহিলা কলেজের অধ্যক্ষ মশিউর রহমান খান আপেল, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি একে আজাদ খানশুর, উপজেলা বিএনপির আহবায়ক এনামুল করিম অটল, বাসাইল এমদাদ হামিদা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর হোসেন প্রমুখ।  এ ব্যাপারে টাঙ্গাইলের জেলা প্রশাসক মোঃ মাহবুব হোসেন বলেন, এ বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে নতুন কোন নির্দেশনা পেলে বিষয়টি পূনঃবিবেচনা করা হবে। ওয়ার্ড বাস্তবায়ন সর্বদলীয় সংগ্রাম পরিষদের সভাপতি ও সাধারণ সম্পাদক এক যৌথ বিবৃতিতে বলেন শান্তিপূর্ণ কর্মসূচিতে সংশ্লিষ্ট কতৃপক্ষের টনক না নড়লে পরবর্তীতে আরও কঠোর কর্মসূচি গ্রহন করা হবে। আমাদের দাবী একটাই

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*