Breaking News
  • নাটোরে আন্তঃবিভাগ ফুটবল টুনামেন্টের সেমিফাইনালে উঠল অর্থনীতি ও ইসলামে ইতিহাস বিভাগ
  • বিশ্বনাথে কলেজ ছাত্রের উপর হামলা ও বিষ পান করিয়ে হত্যার চেষ্টার ঘটনার প্রতিবাদে ছাত্রলীগের বিক্ষোভ
  • বিশ্বনাথে যুক্তরাজ্য প্রবাসী আ’লীগ নেতাকে সংবর্ধনা
  • রাজাপুরে তিন গাঁজা সেবিকে ভ্রাম্যমান আদালতে জরিমানা
  • রাজাপুরে জেএসসি পরীক্ষার্থীর খাতা ছিঁড়ে ফেলল শিক্ষক !
????????????????????????????????????

মানসিক চাপ দূর করতে দু’টি ব্যায়াম

নিউজবাংলা- ১৬ নভেম্বর, সোমবার:

ঢাকা : মানসিক চাপ ও অস্থিরতা আমাদের খুবই সাধারণ একটা রোগ। প্রতিটি মানুষের জীবনে এই সমস্যাটি রয়েছে। আমাদের দৃষ্টিতে খুব বেশী মারাত্মক কিছু মনে না হলেও এগুলোর কারণে আমাদের মস্তিষ্কের অনেক বড় কিছু ক্ষতি হয়ে যায়। কিন্তু মানসিক চাপ এমন একটি বিষয় যা কেউ ইচ্ছে করে নিতে পারে না বা কমাতেও পারে না। কিন্তু এই কঠিন বিষয়টি যদি মাত্র ছোট্ট দু’টি ব্যায়ামের মাধ্যমেই কমে আসবে। চলুন তাহলে আজ শিখে নিই ব্যায়াম দু’টি:

 

 

১) কোহেরেন্ট ব্রিদিং:

এই ব্যায়ামটি মূলত নিজেকে স্থির করার একটি ব্যায়াম, যার মাধ্যমে মাথা, গলা, মুখের পেশীর আড়ষ্টতা দূর করা সম্ভব হয়। এতে করে কমে অস্থিরতা। এবং মস্তিষ্ক রিলাক্স হওয়ার কারণে কমে মানসিক চাপটাও।

যেভাবে করবেন
১ থেকে ৫ গুনতে গুনতে শ্বাস নিন এবং আবার ১ থেকে ৫ গুনতে গুনতে শ্বাস ফেলুন। এভাবে কয়েকবার নিঃশ্বাস নিন এবং নিঃশ্বাস ফেলুন।

কার্যকারণ
এই ব্যায়ামটি কার্যকরী এই কারণে যে, মূলত এতে কোনো একটি বিষয় থেকে মনোযোগ পুরোপুরি অন্য দিকে নিয়ে যাওয়া হয়। এতে যে ব্যাপারে অস্থিরতা ও মানসিক চাপ কাজ করছিল তা একটু সময়ের জন্য হলেও মনে থাকে না। এছাড়াও বড় করে শ্বাস নেয়া ও ছাড়ার মাধ্যমে মস্তিষ্কে অক্সিজেন পৌছায় অনেক দ্রুত এবং তাজা বাতাস প্রবেশ করে দেহে। এতে করে মস্তিষ্ক সহ দেহ রিলাক্স হয়।

২) রেজিস্ট্যান্ট ব্রিদিং:

এই ব্যায়ামটিও বেশ সহজেই মানসিক চাপ এবং অস্থিরতা ধরণের বিষয়গুলো দূর করতে বিশেষভাব কাজ করে। ‘দ্য হিলিং পাওয়ার অফ ব্রিদ’ বইয়ের লেখক ডঃ রিচার্ড ব্রাউন ও প্যাট্রিসিয়া জারবার্গ বইটিতে এই ব্রিদিং ব্যায়াম সম্পর্কে বর্ণনা দিয়ে এর কার্যকারিতা সম্পর্কে জানান, এই ব্যায়ামের ফলে মস্তিষ্ক রিলাক্স হয় এবং অস্থিরতা দূর হয়।
যেভাবে করবেন
একটি স্ট্র নিন, অর্থাৎ পানীয় পানের পাইপ নিয়ে তা দিয়ে টেনে শ্বাস নিন এবং নাক দিয়ে শ্বাস ছাড়ুন। এভাবে ৭/৮ বার বড় করে শ্বাস নিতে থাকুন পাইপ দিয়ে এবং শ্বাস ছাড়ুন নাক দিয়ে।
কার্যকারণ
আমরা যখন পাইপ দিয়ে পানীয় পান করার মতো শ্বাস নিই তখন মুখের এবং গলার দিকের পেশী কাজ করে যার মাধ্যমে মস্তিষ্কের আড়ষ্টভাব দূর করে এবং আপনার অস্থিরতা দূর হতে থাকে।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*