Breaking News

সরকার তাদের পুরনো পথেই হেঁটে যাচ্ছে: খালেদা জিয়া

নিউজবাংলা: ১৫ জুন, বুধবার:

ঢাকা : বর্তমান আওয়ামী লীগ সরকার তাদের পুরনো পথেই হেঁটে যাচ্ছে এবং সাংবাদিক ও সংবাদপত্রের ওপর অব্যাহতভাবে জুলুম চালাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

 

১৬ জুন ‘সংবাদপত্রের কালো দিবস’ উপলক্ষে বুধবার দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদের পাঠানো এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।

খালেদা জিয়া বলেন, ১৯৭৫ সালের ১৬ জুন বাংলাদেশের ইতিহাসে এক কালো দিন। এদিনে তৎকালীন একদলীয় বাকশাল সরকার তাদের অনুগত চারটি সংবাদপত্র রেখে বাকিগুলো বন্ধ করে দিয়ে গোটা জাতিকে নির্বাক করে দিয়েছিলো। যার ফলে বিভিন্ন সংবাদপত্রে কর্মরত অসংখ্য সংবাদকর্মী বেকার হয়ে পড়েছিলেন। অনিশ্চিত হয়ে পড়েছিল তাদের রুজি-রোজগার ও সন্তানদের ভবিষ্যৎ।

স্বাধীনতা যুদ্ধের মূল তাগিদ ছিল বাংলাদেশের ভৌগোলিক স্বাধীনতা ও গণতন্ত্র উল্লেখ করে বিএনপি প্রধান বলেন, গণতন্ত্রে মানুষের নাগরিক স্বাধীনতা নিশ্চিত হয়। মানুষের স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা। সংবাদপত্রের স্বাধীনতার মধ্যে যার বহিঃপ্রকাশ ঘটে। কিন্তু স্বাধীনতাত্তোর ক্ষমতাসীনরা স্বাধীনতা যুদ্ধের মূল চেতনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করে বহুদলীয় গণতন্ত্রের পথচলাকে আটকে একদলীয় বাকশাল ব্যবস্থা কায়েম করে।

বিএনপি চেয়ারপারসন দাবি করেন, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান এ দেশের কাঙ্ক্ষিত বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রবর্তন করেন। বাকশাল সরকারের সকল প্রকার অগণতান্ত্রিক কালাকানুন বাতিল করে সংবাদপত্রের স্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠিত করেন।

খালেদা জিয়া বলেন, আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি সংবাদপত্রের স্বাধীনতা প্রকৃত গণতন্ত্রের সারবত্তা, গণতন্ত্রের নিরাপত্তা নিশ্চিত করতে হলে সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। পরিতাপের বিষয় বর্তমান আওয়ামী লীগ সরকার তাদের পুরনো পথেই হেঁটে যাচ্ছে এবং সাংবাদিক ও সংবাদপত্রের ওপর অব্যাহত জুলুম চালাচ্ছে, খবরদারির খড়গ ঝুলিয়ে রেখে তা নিয়ন্ত্রণের সর্বাত্মক অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। গণমাধ্যমের কর্মীদের শংকা ও ভয়ের মধ্যে দায়িত্ব পালন করতে হচ্ছে।

‘পঁচাত্তরের এই দিনের বিভীষিকার আবার যে পুনরার্বিভাব ঘটছে তা যেন ব্যাপকতা লাভ করতে না পারে, সেজন্য অশুভ শক্তিকে প্রতিহত করতে সম্মিলিত শক্তি দিয়ে সংগ্রাম অব্যাহত রাখার আহবান জানান বিএনপি চেয়ারপারসন।

নিউজবাংলা/ একে         

 

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*