Breaking News

যুক্তরাষ্ট্র থেকে ফেরত পাঠানো হল ৩০ বাংলাদেশীকে

নিউজবাংলা: ০৬ এপ্রিল,  বুধবার:

ঢাকা: অবৈধভাবে বসবাসরত ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাত ১টায় ওই ৩০ বাংলাদেশী ওয়াশিংটন থেকে একটি বিমানে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

 

 

বাংলাদেশে মার্কিন দূতাবাসের কনস্যুলার বিভাগের কর্মকর্তা ভানিসা গোমেজ সাংবাদিকদের জানান, যে ৩০ জনকে ফেরত পাঠানো হচ্ছে তাদের মধ্যে নোয়াখালীর ১৩ জন, সিলেটের ৮ জন, মুন্সীগঞ্জের ২ জন, মাদারীপুর, ঢাকার তোপখানা রোড, শ্যামপুর, কেরানীগঞ্জ, কুমিল্লা এবং বরিশালের একজন করে রয়েছেন।

এ ব্যাপারে অভিবাসীদের নিয়ে কাজ করা বেসরকারি সংস্থা অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রামের (ওকাপ) চেয়ারম্যান শাকিরুল ইসলাম জানান, ঢাকার আমেরিকান কন্স্যুল অফিস থেকে তাকে বিষয়টি জানানো হয়েছে। রাতে বিমানবন্দরে তাদের সংগঠনের একজন কর্মী উপস্থিত ছিলেন।

ক্যারাম এশিয়ার আঞ্চলিক সমন্বয়ক ও ভালোবাসি বাংলাদেশের মোহাম্মদ হারুন আল রশিব জানান, ৩০ জন বাংলাদেশীকে ফেরত পাঠানোর একটি তালিকা তাদের দেয়া য়েছে। তারা বিমানবন্দরে অভিবাসী ত্রিশজনকে খাবার ও গ্রামের বাড়িতে পাঠানোর ব্যবস্থা করবে।

এর আগে ৩১ মার্চ যুক্তরাষ্ট্রের সফররত স্টেট ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালেন বার্সিনের নেতৃত্বে দুই সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করেন। সচিবালয়ে এক বৈঠকে প্রতিনিধি দলটি যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাওয়া ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠানোর বিষয়টি স্বরাষ্ট্রমন্ত্রীকে জানিয়ে এ ব্যাপারে সহযোগিতা কামনা করেন।

প্রতিনিধি দলটি মন্ত্রীকে জানান, আইনগত সব সহযোগিতা দেয়ার পরও তারা বৈধ অভিবাসী হিসেবে নিজেদের প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। আদালত তাদের অবৈধ ঘোষণা করেছেন। তাই এসব বাংলাদেশীকে ফেরত নিতে প্রস্তাব দেয়া হয় ওই বৈঠকে।

স্বরাষ্ট্রমন্ত্রী ওই ৩০ জন প্রকৃতপক্ষে বাংলাদেশী কিনা তা নিশ্চিত করে ব্যবস্থা নেয়া হবে বলে প্রতিনিধি দলকে জানিয়েছিলেন। ওই বৈঠকের মাত্র ৫ দিনের মাথায় যুক্তরাষ্ট্রে অবৈধ হয়ে যাওয়া ৩০ বাংলাদেশীকে ফেরত পাঠানো হল।

 

নিউজবাংলা/ একে        

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*