লিবিয়ার স্বঘোষিত সরকার সরে দাঁড়িয়েছে

নিউজবাংলা: ০৬ এপ্রিল,  বুধবার:

ঢাকা: বিচার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হয়েছে, লিবিয়ার স্বঘোষিত একটি সরকার সরে দাঁড়িয়েছেন।

 

লিবিয়ার এক অংশের নিয়ন্ত্রণে থাকা রাজধানী ত্রিপোলিভিত্তিক ওই স্বঘোষিত সরকার জাতিসংঘ-সমর্থিত প্রেসিডেন্সি কাউন্সিলের কাছে ক্ষমতা হস্তান্তর করেছে।
স্বঘোষিত ন্যাশনাল সালভেশন সরকার তাদের বিবৃতিতে বলেছে যে, রক্তপাত এড়াতে এবং দেশের বৃহত্তর স্বার্থে তারা তাদের মন্ত্রীসভা বিলুপ্ত করছে।

এর আগে, ২০১৪ সালে মিলিশিয়া বাহিনীর সাথে এক সংঘর্ষের পর লিবিয়ার নির্বাচিত সরকার ত্রিপোলি থেকে দেশের পূর্বাঞ্চলে পালিয়ে যায় ।

এরপর থেকে ইসলামপন্থী ন্যাশনাল সালভেশন সরকার সেখানকার নিয়ন্ত্রণ নেয়, যদিও আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই তাদের স্বীকৃতি দেয়নি।

বিবিসির খবরে জানানো হয়েছে, ত্রিপোলির সরকারের বিলুপ্তির ফলে জাতিসংঘ সমর্থিত একটি ঐক্যমত্যের সরকারের জন্য দেশটির বিভক্ত হয়ে পড়া প্রতিষ্ঠানগুলোকে নিয়ন্ত্রণে আনার পথ সুগম হলো।

গত সপ্তাহেই জাতিসংঘ সমর্থিত সরকারের প্রধানমন্ত্রী ফায়েজ আল সিরাজ ত্রিপোলিতে পৌঁছান। এরপর থেকে তারা ত্রিপোলির একটি নৌঘাটিতে অবস্থান করছেন।

সিরাজসহ নয় সদস্যের একটি কাউন্সিল এই সরকার পরিচালনা করবে।
উল্লেখ্য, লিবিয়ায় এখনো একাধিক সরকার বিভিন্ন অঞ্চল থেকে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

পূর্বাঞ্চলে আরেকটি সরকার রয়েছে যাদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি সংসদও আছে। ত্রিপোলিতেও আরেকটি কর্তৃপক্ষ রয়েছে যারা এখনো জাতিসংঘ সমর্থিত কর্তৃপক্ষকে সমর্থন দেয়নি।

বিভিন্ন সশস্ত্র আঞ্চলিক গোষ্ঠিগুলোর মধ্যেও নতুন এই কর্তৃপক্ষকে সমর্থন দেয়ার বিষয়ে বিভক্তি রয়েছে।

নিউজবাংলা/ একে        

 

 

Share This:

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*