নিউজবাংলা: ১৩ আগস্ট,বৃহস্পতিবার:
ঢাকা: সিলেটে চলমান সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশীপে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ভারতকে ২-১ গোলে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। আর এ জয়ের মাধ্যমে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে উঠলো লাল-সবুজের দল।

 

এর আগে অবশ্য, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ ব্যবধানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছিলো বাংলাদেশ। ‘এ’ গ্রুপ থেকে বাংলাদেশের সাথে সেমিতে উঠেছে ভারত। আর দুই ম্যাচে হেরে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা।

এই ম্যাচটি বাংলাদেশের জন্য প্রতিশোধের একটি সুযোগ করে দিয়েছিলো। কারণ ২০১৩ সালের এই আসরে বাংলাদেশকে গ্রুপ পর্বের ম্যাচে ভারত হারিয়েছিল ২-০ গোলে। তাই এবার নিজেদেরে মাটিতে ভারতকে হারিয়ে সেই প্রতিশোধ নিল বাংলাদেশ।

টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ শক্তিশালী ভারতের বিপক্ষে প্রথমার্ধে এগিয়ে ছিল বাংলাদেশ। সিলেট জেলা স্টেডিয়ামে বিকেল ৫টায় শুরু হওয়া ম্যাচটির ৩৪ মিনিটে অধিনায়ক শাওনের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা (১-০)। ডি বক্সের মধ্যে বল পেয়ে বাম পায়ের জোরালো শটে লক্ষ্য ভেদ করেন শাওন। তার গোলের সুবাদে ১-০ গোলে এগিয়ে থেকেই বিশ্রামে যায় লাল-সুবজের জার্সিধারীরা।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যাচে সমতায় ফেরে ভারত। ৪৮ মিনিটে রহিম আলী গোল করে সফরকারীদের সমতায় ফেরায় (১-১)।

আর ৮৪ মিনিটে নিজেদের ডি বক্সের মধ্যে ফাউল করে ভারত। ফলে রেফারি পেনাল্টির নির্দেশ দেয়। আর গোল করে বাংলাদেশকে এগিয়ে দেয় মো: আতিকুজ্জামান (২-১)। নির্ধারিত সময়ের মধ্যে আর কোনও গোল না হওয়ায় ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

শুক্রবার টুর্নামেন্টের প্রথম রাউন্ডের সর্বশেষ ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে নেপাল। প্রথম রাউন্ড শেষে সরাসরি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। ১৬ আগস্ট প্রথম সেমিফাইনাল এবং ১৭ আগস্ট দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ আগস্ট।

বাংলাদেশ স্কোয়াড: ফয়সল আহমেদ (গোলরক্ষক), শাওন হোসাইন (অধিনায়ক), ফাহিম মোর্শেদ, সরওয়ার জামান নিপু, মোহাম্মদ শাওন, সাদ উদ্দিন, মোহাম্মদ আতিকুজ্জামান, জাহাঙ্গীর আলম সজিব, খলিল ভুঁইয়া, মোস্তাজিব খান, ইমন খান।

ভারত স্কোয়াড: মো. সাকলাইন খান, অজিন টম, মোহাম্মদ রাকিপ, মোহাম্মমদ শাহজাহান, অময় অবিনাশ মরাজকার, রাহিম আলী, জেরেমি লালদিনপুইয়া, আয়মল চংগমপিপা, রিবহাভ জতীন সারদেশী, সুরাব মেহের, প্রভুষ্কান সিং গিল (অধিনায়ক ও গোলরক্ষক)।

নিউজবাংলা/একে