নিউজবাংলা: ৩জুলাই, শুক্রবার:

ঢাকাঃ ফেলানী হত্যা মামলার পুনর্বিচারেও ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা আগেই ছিল এই কিশোরীর বাবা আইনজীবী ও কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর আব্রাহাম লিঙ্কনের। কারণ হিসেবে তিনি বলছেন, পুনর্বিচারেও বিচারক পাল্টানো হয়নি। তাই বিচারকরা অন্য রায় দিলে তাদের আগের রায় নিয়ে প্রশ্ন উঠতো।

বিএসএফের বিশেষ আদালতের রায়ে হতাশ এবং ক্ষুব্ধ আব্রাহাম লিংকন। বলেন, এই রায় কোনভাবেই গ্রহণযোগ্য হবে না। কারণ, গুলি করার কথা আদালতে স্বীকার করেছেন অমিয় ঘোষ।

ভারত থেকে বাংলাদেশে আসার পথে ২০১১ সালের ৭ জানুয়ারি কুড়িগ্রাম সীমান্তে বিএসএফের গুলিতে মারা যায় বাংলাদেশি কিশোরী ফেলানী খাতুন। তার মরদেহ দীর্ঘ সময় কাঁটা তারের বেড়ায় ঝুলছিল। এই ছবি গণমাধ্যমে প্রকাশ হলে তীব্র প্রতিক্রিয়া হয় দুই দেশেই আর বিচারের ঘোষণা দেয় বিএসএফ। জওয়ান অমিয় ঘোষকে আসামি করে হত্যা মামলা করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীটিই। তবে ২০১৩ সালর ৬ সেপ্টেম্বর কোচবিহারে বিএসএফের বিশেষ আদালত অমিয় ঘোষকে বেকসুর খালাস দেয়। এই রায়ে ব্যাপক সমালোচনার মুখে বিএসএফ পুনর্বিচারের সিদ্ধান্ত নেয়।

তবে নতুন করে বিচার শুরু হলেও ন্যায়বিচার পাওয়া নিয়ে শঙ্কা ছিল ফেলানীর বাবা এবং তার আইনজীবী আব্রাহাম লিংকনের মধ্যে। তিনি বলেন, এবারের রায়ের মাধ্যমে আমাদের আশঙ্কাই সত্যি হলো। যে বিচারকরা প্রথম মামলাটা শুনেছেন, তারাই আবার পুনর্বিবেচনা করেছেন। এক্ষেত্রে যদি তারা অন্য কোনো রায় দিতেন তাহলে তাদের প্রথমে দেয়া রায় নিয়ে প্রশ্ন উঠত। আগের রায়ে তাহলে ভুল ছিল, সেটা প্রমাণিত হত। তাই আগের রায়ই তারা বহাল রাখলেন’।

কুড়িগ্রামে রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, আসলে তারা (বিচারক) তো রায়ের ভুল-ত্রুটি খতিয়ে দেখতে বসেননি। আগের রায়কে জোরালো করতেই পুনর্বিবেচনা করেছেন। আদালতে বলা হয়েছে, আগের রায় যে পয়েন্ট অব ভিউ থেকে দেয়া হয়েছে, রায় পুনর্বিবেচনা করে একই পয়েন্ট অব ভিউ থেকে রায় দেয়া হলো। কারণ আগের পয়েন্ট অব ভিউতে কোনো অসঙ্গতি ধরা পড়েনি।

আব্রাহাম লিংকন বলেন, এই রায় কোনভাবেই  গ্রহণযোগ্য নয়। কারণ, অমিয় ঘোষ আত্মস্বীকৃত খুনি। তিনি নিজের বন্দুক দিয়ে গুলি ছোঁড়ার কথা স্বীকার করেছেন। যদিও তিনি দাবি করেছেন যে, আত্মরক্ষার্থে গুলি ছোঁড়া হয়েছিল। কিন্তু ফেলানীর মরদেহ উদ্ধার করে ভারতীয় পক্ষই তার কাছ থেকে কোনো আগ্নেয়ান্ত্র, কোনো অস্ত্র এমনকি কোনো কাঁচের টুকরাও তার কাছে পাওয়া যায়নি। তাহলে ফেলানী কীভাবে অমিয় ঘোষের জীবনের জন্যে হুমকি হতে পারে? ফেলানী ভারতীয় অংশে মই দিয়ে বেড়া পেরিয়ে ওই দেশে প্রবেশের চেষ্টা করছিল, এটি সত্যি এবং অন্যায়। কিন্তু তার জন্য তো তাকে তাক করে গুলি ছোড়া যায় না’। তবে আব্রাহাম লিংকন মনে করেন না এই রায়ের মাধ্যমে বাংলাদেশের পরাজয় হয়েছে। কারণ এই মামলার বাদী-বিবাদী এবং আসামিপক্ষ সবই ভারত। বাংলাদেশ শুধুমাত্র এই মামলার ক্ষতিগ্রস্ত পক্ষ। এই রায়ের মাধ্যমে বিএসএফের আত্মকেন্দ্রিকতা ফুটে উঠেছে। বিএসএফের মতো একটা শৃঙ্খলাবদ্ধ বাহিনীর একজন সদস্যের অপকর্মের দায় গোটা বাহিনীটাই নিয়ে নিল। সেই দায় রাষ্ট্র হিসাবে ভারতের ওপরেও বর্তালো।

আব্রাহাম মনে করেন, ভারত-বাংলাদেশ সীমান্তে বহু লোক প্রাণ হারিয়েছে। কিন্তু প্রথমবারের মতো ফেলানী হত্যা বিচারের কাঠগড়ায় উঠেছে। এটি অবশ্যই আশাব্যঞ্জক। তবে বিচারটি এতো নিম্নমানের হয়ে গেলো যে এটি ভারতের জন্যেই অসম্মানজনক হয়ে থাকলো। কারণ পরবর্তীতে বিএসএফ স্বার্থরক্ষার্থে ভারতীয় নাগরিকেও হত্যা করলে তারা ন্যায় বিচার দাবি করতে পারবে না। কারণ তখন ফেলানী হত্যার বিচারটি রেফারেন্স হিসেবে থাকবে।

ফেলানী হত্যার মামলার রায় পুনর্বিবেচনার সুযোগ রয়েছে, রায় কী আবারও পুনর্বিবেচনা করা হবে? এমন প্রশ্নের জবাবে আব্রাহাম বলেন, ফেলানী হত্যার মামলা দেখভাল করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিজেপির মহাপরিচালক এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে রায় পুনর্বিবেচনার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

 

 

নিউজবাংলা/একে