নিউজবাংলা: ৪জুলাই, শনিবার:

ঢাকা: দেশে পারিবারিক কলহের জের ধরে গত ৫ বছরের প্রায় ১০ হাজার হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। আর বছরে হত্যাকান্ডের শতকরা প্রায় ৪০ শতাংশই হচ্ছে পারিবারিক হত্যাকান্ড।

বাংলাদেশ পুলিশের প্রকাশিত এক পরিসংখ্যানে এসব তথ্য উঠে এসেছে। পরিসংখ্যান বলছে, ২০১০ সালে পারিবারিক হত্যাকাণ্ডের ঘটনা ছিল ১৬৭৫টি, ২০১১ সালে ১৬৮৮টি এবং ২০১২ সালে ১৫৩৫।

বাংলাদেশ পুলিশের অপরাধ বিভাগের অতিরিক্ত ডিআইজি কামরুল ইসলাম ভুঁইয়া জানান, নিহত ব্যক্তির কোন শিশু সন্তান বেঁচে থাকলে হত্যাকান্ডের মামলা গুলো সমঝোতার দিকে গড়াচ্ছে।

তিনি জানান, এটি একটি সামাজিক অপরাধ হলেও আলাদা করে বিচার পরিচালনা করার জন্য বিশেষ কোন ব্যবস্থা এখনো বাংলাদেশে নেই। তাছাড়া অগ্রাধিকার ভিত্তিতে মামলার কাজ করতে যেয়ে আরও দীর্ঘসূত্রিতার মধ্যে পড়ে যায় এই মামলাগুলো।

পরিবারের সদস্যদের মধ্যে কোন কারণে মতের অমিল হলে বা বিরোধ হলে সেটা কেন হত্যার পর্যায়ে যাচ্ছে? এমন প্রশ্নের উত্তর দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান।

তিনি জানান, বিশ্বায়নের কারণে বাংলাদেশের সাংস্কৃতিক মূল্যবোধের পরিবর্তন ঘটেছে। তিনি বলেন, ইলেকট্রনিক মিডিয়া ও আকাশ সংস্কৃতির কারণে এবং দ্রুত কম্পিউটার, ইন্টারনেট, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে দ্রুত মডার্ন ভ্যালুস গুলো বাংলাদেশের সোসাইটির মধ্যে চলে আসছে।

তিনি বলেন, এসব কারণ আলটিমেটলি একটা সাংঘর্ষিক অবস্থা তৈরি হচ্ছে। এটা একটা বড় কারণ। এছাড়া, মানুষের হাতে এখন টাকা পয়সা চলে এসেছে। ফলে পরিবারের সদস্যদের মধ্যে সম্পর্কের নতুন রূপ দেখতে পাচ্ছি। অনেক সময় বিবাহ বর্হিভূত সম্পর্কের কারণে এই হত্যাকাণ্ড হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

পরিসংখ্যানে গত কয়েক বছরের ঘটনা পর্যালোচনা করে দেখা গেছে দাম্পত্য কলহ, সম্পত্তি নিয়ে বিরোধ, বিবাহ বর্হিভূত সম্পর্ক, যৌতুক, মাদকাসক্ত এসব বিষয় রয়েছে হত্যাকাণ্ড গুলোর মূল কারণ হিসেবে।

এসব হত্যা মামলা কয়েক বছর বাদেই পারিবারিকভাবেই নিষ্পত্তি করা হচ্ছে বলে জানালেন আইনজীবী শাহিন মমতাজ। তিনি বলেন, প্রথমত পরিবারের সদস্যদের মধ্যে হত্যাকাণ্ড হলে যদি কোন শিশু জীবিত থাকে তাহলে সে মামলা অবধারিত ভাবে মিউচুয়ালের দিকে যেতে দেখেছি। এছাড়া বিচার ব্যবস্থায় দীর্ঘ সময় লাগার কারণে পরিবারের সদস্যদের মধ্যে তাৎক্ষনিক যে মানসিক অবস্থা থাকে সেটা কেটে যায়।

নিউজবাংলা/একে