নিউজবাংলা: ১৯ জুলাই, রবিবার :
ঢাকা: বাংলাদেশ, ভূটান ও মিয়ানমার সীমান্তে মোবাইল ফোন টাওয়ার বসানোর প্রাথমিক কাজ শুরু করেছে ভারত ।

ভারতীয় টেলিফোন সংস্থা (বিএসএনএল) বলছে, দেশগুলোর মধ্যে কানেকটিভিটি বাড়াতেই এই এই উদ্যেগ নেয়া হয়েছে।

এসব বিটিএস স্থাপনে বিএসএনএল’কে প্রযুুক্তিগত সহায়তা দিচ্ছে রাষ্ট্র মালিকানাধীন পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লিমিটেড। ভূগর্ভস্থ ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সঙ্গে রাজধানী নয়া দিল্লির সম্পর্ক স্থাপন করা যাবে। সংযুক্ত হবে অন্যান্য পর্বতময় অঞ্চলের সঙ্গে।

এ বিষয়টি নিয়ে কয়েকদিন আগে খবর প্রকাশিত হলেও শুক্রবার আগরতলায় এক কর্মকর্তা নতুন করে এ বিষয়টি তোলেন। বার্তা সংস্থা আইএএনএস’কে উদ্ধৃত করে দ্য স্টেটসম্যান পত্রিকা গত শুক্রবার এক প্রতিবেদনে থেকে জানা গেছে, এরই মধ্যে সীমান্ত এলাকায় মোবাইল ফোনের কানেকটিভিটির উন্নয়নে বাংলাদেশ, ভুটান ও মিয়ানমার সীমান্তে বেস টাওয়ার স্টেশন (বিটিএস) প্রতিস্থাপনের প্রাথমিক কাজ শুরু হয়েছে।

সন্ত্রাসীরা যাতে সুবিধা ব্যবহার করতে না পারে সে জন্য সীমান্তের ১০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বিটিএস নির্মাণের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যে বিধিনিষেধ ছিল তা প্রত্যাহার করা হয়েছে সম্প্রতি। বিটিএস এর এক কর্মকর্তা বলেন, সীমান্তে বিএসএফ-এর আউটপোস্ট অথবা অন্যন্য বাহিনীর সীমান্তরক্ষীদের অবস্থান বরাবর স্থাপন করা হচ্ছে বিটিএস।

এসব সীমান্তে ৪৫০টি বিটিএস স্থাপন করার পরিকল্পনা নিয়েছে বিএসএনএল। এ পরিকল্পনা বাস্তবায়িত হলে সীমান্ত অঞ্চলের বহু মানুষ সুবিধা পাবে।

নিউজবাংলা/একে