নিউজবাংলা: ১৯ জুলাই, রবিবার :
ঢাকা: মুখের সৌন্দর্যের সাথে দাঁতের সুস্থতা অনেকাংশেই জড়িত। দাঁত এবং দাঁতের মাড়ি সুস্থ ও সুন্দর না হলে মুখের সৌন্দর্যে যেমন এর প্রভাব পড়ে, তেমনই প্রভাব পড়ে স্বাস্থ্যের উপরেও।

কিন্তু দৈনন্দিন কিছু ভুল এবং বাজে কাজের কারণে আপনার মুখের পারফেক্ট হাসি হারিয়ে যাচ্ছে দিনকে দিন। তাই সতর্ক হোন আজ থেকেই। দাঁতের সৌন্দর্য ফিরে পেতে বন্ধ করুন এই কাজগুলো।
১) অতিরিক্ত এবং অনেকটা বেশী জোরে ঘষে দাঁত পরিষ্কার করার অভ্যাসটি বোকামি বাদে অন্য কিছুই নয়। কারণ এতে দাঁতের উপরের এনামেল একেবারেই ক্ষয় হয়ে যায়। অনেক সময় দাঁতে অনাকাংস্খিত বিশ্রী দাগ পড়তে দেখা যায় শুধুমাত্র এই কারণে।
২) হাতে কাছে কিছু না পেলে আমরা দাঁতকেই অনেক কাজে ব্যবহার করে থাকি। দাঁতে কামড়ে আটকে যাওয়া কোনো কিছুর ঢাকনা খোলা, বোতলের মুখ খোলা, প্যাকেট খোলা ইত্যাদি কাজ অনেকেই করেন। কিন্তু এতে করে আপনার দাঁতের অনেক ক্ষতি হচ্ছে। ডেন্টিস্টদের মতে এই কাজে দাঁতে ফ্রাকচারের সম্ভাবনা বাড়ে যা দাঁতের জন্য স্থায়ী ক্ষতির কারণ।
৩) খাবার খাওয়ার পর দাঁতের ক্ষতি যাতে না হয় তাই অনেকেই দাঁত ব্রাশ করে ফেলেন এবং সবচাইতে বড় ভুল কাজটি করেন। কারণ খাবার খাওয়ার সাথে সাথে দাঁত ব্রাশ করার কারণে দাঁতের উপরে এনামেলের ক্ষতি হয় এবং এনামেল ক্ষয়ে যায়।
৪) মুখে বরফ নিয়ে খাওয়া বা চুষে খাওয়ার মতো বাজে অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এই অভ্যাসটির কারণে দাঁতের এনামেল ক্ষয় এবং দাঁতের কোণা ভাঙার মতো সমস্যায় পড়ে যান অনেকেই। তাই মুখে বরফ নিয়ে খাবেন না কখনোই।
৫) অনেকেই তাৎক্ষণিক ভাবে দাঁত সাদা করার জন্য বেকিং পাউডার বা লেবুর রস ব্যবহার করেন যা দাঁতের জন্য মারাত্মক ক্ষতিকর। এভাবে দাঁত ব্লিচ করতে থাকলে দাঁতের উপরের এনামেলের প্রলেপের স্থায়ী ক্ষতি হয় এবং দাঁতের নার্ভ অনেক ক্ষতিগ্রস্ত হয়ে যায়।
৬) দাঁত দিয়ে নখ কামড়ানোর অভ্যাস দাঁতের জন্য যতোটা ক্ষতিকর তেমনই ক্ষতিকর আপনার দাঁতের জন্যও। দাঁত দিয়ে নখ কামড়ানোর অভ্যাসের কারণে দাঁত নরম হওয়া শুরু করে এবং অনেক সময় দাঁত ভেঙে যাওয়ার সমস্যা দখা দেয়।

নিউজবাংলা/একে