হিলারির ই-মেইল হ্যাকের আহ্বান ট্রাম্পের

নিউজবাংলা: ৮ জুলাই, বৃহস্পতিবার:

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকের জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার (২৭ জুলাই) ট্রাম্প শিবির এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে সরকারি কাজে ব্যক্তিগত ই-মেইল ব্যবহারের অভিযোগ ওঠার পর হিলারি ক্লিনটন ৩০ হাজার ই-মেইল তদন্ত কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেননি। ট্রাম্প সেই ই-মেইল অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলো প্রকাশ করতে রাশিয়ার প্রতি আহ্বান জানান। খবর বিবিসির।

রাশিয়া ট্রাম্পের জন্য ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির (ডিএনসি) ই-মেইল হ্যাক করছে, এমন অভিযোগ উঠার পর দেশটির কাছে এ আবেদন জানালেন ট্রাম্প।

ট্রাম্প রাশিয়ার উদ্দেশ্যে বলেন, আমি আশা করি, যে ৩০ হাজার ই-মেইল পাওয়া যাচ্ছে না সেগুলো তোমরা খুঁজে পাবে। আমি মনে করি, এ কাজ করতে পারলে আমাদের গণমাধ্যম তোমাদের ব্যাপক পুরস্কৃত করবে।

তিনি বলেন, ওই ই-মেইলগুলো কিছু সৌন্দর্য বহন করে। পরে ট্রাম্প টুইট করে বলেন, কারো কাছে যদি ওই ই-মেইল থাকে, তারা যেন সেগুলো এফবিআইয়ের কাছে হস্তান্তর করে।

কয়েকদিন আগে ডেমোক্রেটিক দলীয় আরেক প্রার্থী বার্নি স্যান্ডার্সের বিরুদ্ধে অবস্থান নেওয়া সংক্রান্ত কিছু ই-মেইল ফাঁস হবার পর প্রেসিডেন্ট বারাক ওবামা মন্তব্য করেছিলেন, এর পেছনে রাশিয়ার হাত থাকতে পারে। এরপরই এই বিতর্কের সূত্রপাত। তবে ডিএনসির ই-মেইল হ্যাকিংয়ের কথা ট্রাম্প ও রাশিয়া উভয়ই অস্বীকার করেছে।

এদিকে ট্রাম্পের এ আহ্বানের পর হিলারির জ্যেষ্ঠ নীতিনির্ধারক জেক সালিভান বলেছেন, ‘এই প্রথমবারের মতো কোনো প্রধান প্রেসিডেন্ট পদপ্রার্থী তার রাজনৈতিক প্রতিপক্ষের কর্মকাণ্ডের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালানোর জন্য বিদেশি কোনো শক্তিকে উৎসাহিত করলো। এটি কৌতূহল কিংবা রাজনৈতিক ব্যাপার ছাড়িয়ে জাতীয় নিরাপত্তা ইস্যুতে পরিণত হয়েছে।’

ট্রাম্পের মন্তব্যের ঘণ্টা খানেকের মধ্যে তার ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী মাইক পেন্স বলেন, এফবিআই যদি প্রমাণ করতে পারে যে, যুক্তরাষ্ট্রর নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করার চেষ্টা করছে, তবে এর পরিণতি হবে ভয়াবহ।

নিউজবাংলা/একে

Share This:

Comments

comments

Previous: নিহত বাকি জঙ্গিরও পরিচয় মিলেছে
Next: সিলেটে জঙ্গিবিরোধী অভিযানে আটক ৩০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*