নিউজবাংলা: রোববার, ২৮ জুন:

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাজেটে শিক্ষাখাতে বরাদ্দের দিক দিয়ে ঘানা ও কেনিয়া থেকে আমরা পিছিয়ে আছি।

তাদের বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ রাখা হয় মোট বাজেটের ৩১ ভাগ। আর আমাদের মোট বাজেটে শিক্ষাখাতের উন্নয়নে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ৪ দশমিক ৩ ভাগ।
রোববার জাতীয় সংসদে বাজেটের উপর সাধারণ আলোচনায় এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় ১১ পৃষ্ঠায় বলা হয়েছে, মাধ্যমিক শিক্ষায় কোন কাজ হয়নি, অগ্রগতি নেই। যা আমাদের বিরোধীরাও বলে না। তাহলে আমরা কি তুলনা করবো আমেরিকার সঙ্গে, নাকি শেখ হাসিনা ক্ষমতায় আসার আগে কি ছিলো তার সঙ্গে?
মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর মেয়েরা স্কুলে যাচ্ছে, পরীক্ষা দিচ্ছে, ভালো ফল করছে। এতো মাদ্রাসা, স্কুল, কলেজ তারপরেও কিভাবে বলেন মাধ্যমিক শিক্ষায় উন্নয়ন হয়নি। এর জবাব আমি কি দিবো।
তিনি বলেন, শিক্ষাখাতে উন্নয়নের জন্য দরকার প্রায় ১৬ হাজার কোটি টাকা। দেওয়া হয়েছে মাত্র ৪ হাজার কোটি। এ দিয়ে বেতন দিবো নাকি অবকাঠামো উন্নয়ন করবো।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি উদ্ধৃতি দিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন জাতীয় বাজেটের ১৫ থেকে ২০ভাগ শিক্ষা খাতে রাখতে হবে। আমার লেখা একটি বইতেও এটি আছে কিন্তু এবার বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ৪ দশমিক ৩ ভাগ। যা সবচেয়ে বেশি বরাদ্দকৃত ১০ টি মন্ত্রণালয়ের মধ্যে অষ্টম।

নিউজবাংলা/একে