নিউজবাংলা: ৩জুলাই, শুক্রবার:

ঢাকা: ভারতের আইপিএল-এর আদলে বাংলাদেশে আয়োজন হয় বিপিএল (বাংলাদেশ প্রিমিয়ার লীগ টি-২০)। কিন্তু একের পর এক বিতর্কে দুটি আসর মাঠে গড়ানোর পর বন্ধ হয়ে যায় বিপিএল আয়োজন।

বিপিএল বিতর্কের অন্যতম একটি বিষয় ছিল ক্রিকেটারদের পারিতোষিক। প্রথম আসরে খেলা অনেক ক্রিকেটারই শেষ পর্যন্ত পুরোপুরি টাকা বুঝে পায়নি ফ্র্যাঞ্চাইজি মালিকদের কাছ থেকে।

২০১৩তে দ্বিতীয় আসর আয়োজনের আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ক্রিকেটারদের নিশ্চয়তা দিয়েছিল যে, ফ্র্যাঞ্চাইজিরা পাওনা টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে বিসিবি সেটি পরিশোধ করবে। অবশেষে যা হওয়ার তাই হয়েছে। বিপিএল’র ফ্র্যাঞ্চাইজি প্রতিষ্ঠানগুলো চুক্তি অনুসারে দেশী-বিদেশী ক্রিকেটারদের পাওনা পরিশোধ করতে ব্যর্থ হয়।

প্রথমে বিদেশী ক্রিকেটারদের পাওনা পরিশোধ করার পর এখন দেশী ক্রিকেটারদের পাওনা পরিশোধ করছে বিসিবি। জানা গেছে, এরই মধ্যে ক্রিকেটারদের পাওনা তালিকা প্রস্তুত হয়েছে। মোট ৭৫ থেকে ৮০ জন ক্রিকেটার ঈদের আগেই তাদের পাওনা বুঝে পাবেন। তবে সেটি হবে তাদের বেইজ প্রাইজের উপর নির্ভর করে এবং এরই মধ্যে তারা যত টাকা পেয়েছেন সেটি বাদ দিয়েই।

বিসিবি, বিপিএল গভর্নিং কাউন্সিল ও বাংলাদেশ ক্রিকেটার কল্যাণ এসোসিয়েশন (কোয়াব) মিলে দেশী ক্রিকেটারদের পাওনা অর্থের তালিকা চূড়ান্ত করেছে। আর এই পুরো টাকাটাই বিসিবি’র কোষাগার থেকেই গচ্চা দেয়া হচ্ছে। তবে বিসিবি আশা করছে দলগুলোর বিপক্ষে তারা কঠিন হয়ে এই অর্থ আদায় সম্ভব।
বিষয়টি নিশ্চিত করেছেন কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পাল। তবে ক্রিকেটাররা তাদের পাওনা টাকা পাওয়ার আশ্বাস পেয়ে খুশি তবে টাকার পরিমাণ নিয়ে কতটা সন্তুষ্ট এটি প্রশ্ন থেকেই যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ক্রিকেটার বললেন, ‘না পাওয়ার চেয়ে এখন যা পাবো তাই মেনে নিতে হবে। খুশিতো আর জোর করে হওয়া যায় না।’ তবে বেশির ভাগ ক্রিকেটারই খুশি ও সন্তুষ্ট বলে জানিয়েছেন দেবব্রত পাল। তিনি বলেন, ‘আমরা পাওনা নিয়ে প্রত্যেকটা ক্রিকেটারের সঙ্গে কথা বলেছি। তারা এই বিষয়ে ভীষণ খুশি।’

জানা গেছে প্রায় দেড় থেকে পৌনে দুই কোটি টাকা বিসিবিকে পরিশোধ করতে হতে পারে। আর সেটি বিসিবি করছে নিজেদের কোষাগার থেকেই। তবে এরই মধ্যে আগামী নভেম্বরে বিপিএল’র তৃতীয় আসরের আগে বিসিবি ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে সেই অর্থ আদায় করার কথা বলেছে। নিজ উদ্যোগে সেটি পরিশোধ না করলে বিসিবি আইনিভাবে কতটা আদায় করতে পারবে তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

নিউজবাংলা/একে