নিউজবাংলা: ৪জুলাই, শনিবার:

রোবি:  রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থীদের আইডি কার্ড দেড় বছরেও দেওয়া হয়নি। একাডেমিক সেকশন বলছে আইডি কার্ড হল থেকে দিবে। আবার  বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বলছে হল এটাস্টমেন্টসহ তাদের আইডি কার্ড আইটি সেকশন করবে।

কে করবে তা এখনো চুড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় এতো দিনেও শিক্ষার্থীদের আইডি কার্ড দেওয়া সম্ভব হয়নি বলে জানা যায়। ফলে বিপাকে পরেছে এই সেশনের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের ২য় ব্যাচের শিক্ষার্থী আকরামুল ইসলাম জানান, আমাদের দেড় বছর হয়ে গেল। কিন্তু বিশ্ববিদ্যালয় এখনো আইডি কার্ড দিলো না। আর আইডি কার্ড না থাকায়  বিভিন্ন সমস্যায় পড়তে হচ্ছে আমাদের।

তিনি আরো বলেন, আমরা সার্ভে করতে গিয়েও আইডি কার্ড না থাকায় স্বাচ্ছন্দে তা করতে পারি না। বার বার ম্যাডাম কিংবা স্যারদের ফোন দিতে হয়।

বাংলা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী মোবাশ্বের আলী জানান, আমরা একাডেমিক সেকশনে আইডি কার্ডের জন্য গিয়েছিলাম। তারা বলেছে হল এটাস্টমেন্টসহ বিশ্ববিদ্যালয় প্রশাসন এবার তোমাদের আইডি কার্ড দিবে। আমরা দোটানায় পরে যাচ্ছি।

তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দ্রুত আইডি কার্ড দেওয়ার জন্য অনুরোধ করেন।

এ ব্যাপারে একাডেমিক সেকশনের সহকারী রেজিষ্ট্রার কৃষিবিদ খন্দকার গোলাম মোস্তফা জানান, শুরু থেকে আমরাই আইডি কার্ডের কাজ করে আসছি। আর এবারও আমরা ২০১৩-১৪ সেশনের  আইডি কার্ডের যাবতীয় কাজ শেষ করেছি। শুধু প্রিন্ট দেওয়া বাকি। এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে তারা হল এটাস্টমেন্টসহ হল থেকে আইডি কার্ড দিবে।

তিনি আরো বলেন, আমরা শিক্ষার্থীদের দ্রুত আইডি কার্ড দেওয়ার পক্ষপাতি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তটা এখনো চুড়ান্ত করা হয়নি। তারা কোথায় থেকে আইডি কার্ড দিবে তাও যেহেতু চুড়ান্ত হয়নি তাই আইডি কার্ড দিতে দেরী হচ্ছে।

এ ব্যাপারে মেয়েদের শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলের প্রভোস্ট সহকারী অধ্যাপক আবু সালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান (তুহিন) বলেন, আমাদের হলে যারা আছে তাদের আইডি কার্ড হল থেকে দেওয়ার চিন্তা ভাবনা করেছি। কিন্তু এখনো সিদ্ধান্ত চুড়ান্ত হয়নি।

চালুর অপেক্ষমান থাকা ছেলেদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট সহকারী অধ্যাপক কমলেশ চন্দ্র রায়ু বলেন, আইডি কার্ডগুলো আইটি সেকশন থেকে করার কথা। সকল শিক্ষার্থীকে আমরা হল এটাস্টমেন্টসহ আইটি সেকশন আইডি কার্ড দিবে। কিন্তু এখনো সিদ্ধান্তু চুড়ান্ত হয়নি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. একেএম নূর-উন-নবী বলেন,  আমরা সামনে আলোচনা করে দ্রুত চুড়ান্ত সিদ্ধান্ত জানাবো।

জানা যায়, ইতোপূর্বের আইডি কার্ডগুলো দিতে সর্বোচ্চ ৬ মাস সময় লাগতো। কিন্তু এবার তার ব্যাতিক্রম।

নিউজবাংলা/একে