নিউজবাংলা: ৪জুলাই, শনিবার:

ঢাকা: আগামী বুধবার পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তাঁর ছোট ছেলে ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমাবন্দর থেকে বুধবার সন্ধ্যায় সৌদির উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন খালেদা জিয়া।

তবে, এমিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে খালেদা জিয়া মঙ্গলবারই কিংবা বুধবার ঢাকা ত্যাগ করতে পারেন বলে দলের বিশ্বস্ত সূত্র জানিয়েছে। সূত্র আরও জানায়, ওমরাহ পালনে একইদিনে লন্ডন থেকে সৌদি আরবে যাবেন খালেদা জিয়ার ছোট ছেলে তারেক রহমান এবং তার স্ত্রী-কন্যা।

প্রায়ই রমজান মাসে ওমরাহ পালনে সৌদি আরব যান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সেখানে এক সপ্তাহ অবস্থানকালে ওমরাহ পালন করতে আসা ছেলে তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। গত রমজান মাসেও সৌদি আরবে ওমরাহ পালন করতে গিয়ে মা-ছেলে সাক্ষাৎ করেন।

এবারও সৌদি আরবে খালেদা জিয়া এবং তারেক রহমান সাক্ষাৎ করার কথা রয়েছে। সাক্ষাৎ হলে এটি হবে খালেদা জিয়ার বড় ছেলে আরাফাত রহমান কোকোর মৃত্যুর পর মা-ছেলের এই প্রথম সাক্ষাৎ। একইসঙ্গে বিএনপি চেয়পারসনের সঙ্গে পুনর্মিলন ঘটবে তারেক রহমানের স্ত্রী জোবায়দা রহমান এবং তার কন্যার।

বিএনপি সূত্র জানায়, সৌদিতে অবস্থানকালে মা-ছেলে দলের সার্বিক অবস্থা, কৌশল, সম্মেলন এবং আরও কিছু সাংগঠনিক বিষয় নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করবেন। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতে দলকে কে নেতৃত্ব দেবেন, মা-ছেলের বৈঠকে সে বিষয় নিয়ে সিদ্ধান্ত হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দলের একজন শীর্ষ নেতা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি এই শীর্ষ নেতার মতে, খালেদা জিয়া কোন কারণে তাঁর অনুপস্থিতিতে ছেলে তারেক রহমানের স্ত্রী ডা. জোবায়দা রহমানকে দলের ভারপ্রাপ্ত প্রধান হিসেবে মনোনয়ন দেয়ার কথা ভাবছেন। এক্ষেত্রে তারেক রহমানকে ভাবা হলেও তিনি এই মুহুর্তে দেশে ফিরতে পারছেন না।

বেগম খালেদা জিয়া সৌদি আরবে এ বিষয়ে তারেক রহমান এবং ডা. জোবায়দা রহমানের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন বলে জানান বিএনপির এই শীর্ষ নেতা।

 

 

নিউজবাংলা/একে