নিউজবাংলা: ৬জুলাই, সোমবার:

ঢাকা: নাম রফিক।  পেশা ভিক্ষা করা।  মাসে উপার্জন তার ১ লাখ টাকা! এখানেই শেষ নয়, তিনি আবার গাড়িতে চড়ে ভিক্ষা করতে আসেন। শুনে অবাক লাগলেও ঘটনা কিন্তু তাই।

এমন অভিনব ঘটনা অহরহ দেখা গেলেও মধ্যপ্রদেশের খারগাঁওয়ে ঘটছে। সেখানেই দেখা মিলবে এই কর্পোরেট ভিখারির।  রফিক আদতে প্রতিবন্ধী। তার দু’টি পা নেই।

যাতায়াতের সুবিধার জন্য যাকে বলে একেবারে রাজকীয় ব্যবস্থা।  একটি আস্ত গাড়িই কিনে ফেলেছেন তিনি।  সেখানেই সপরিবারে থাকেনও।  গাড়িতেই ঘুমান।  আবার গাড়িতে চড়েই কর্মক্ষেত্রে।

রফিক জানান, জন্মসূত্রে তিনি রাজস্থানের মানুষ।  দু’টি পা হারিয়েও অদম্য জেদে গাড়ি চালানো শিখে নেন তিনি।  উপার্জন ভালোই।  ফলে গাড়ি কিনতে বিশেষ বেগ পেতে হয়নি।  নগদ টাকাতেই গাড়ি কিনে সেটিকেই ঘর-পরিবার বানিয়ে ফেলেছেন।

খারগাওয়ের নবগড় মন্দির চত্বরে নিজেই গাড়ি চালিয়ে যান।  সারাদিনে তিন থেকে সাড়ে তিন হাজার টাকা রোজগার করেন তিনি।  টাকার অঙ্কটা মাস গেলে লাখ ছাড়িয়ে যায়।  রোজগারের বহর দেখে যেকোনো বড় সংস্থার উচ্চ পদস্থ কর্মী ভিরমি খেতে পারেন।

কয়েক মাস আগে মুম্বাইয়ের ভরত জৈন নামে এক ভিখারির কথা প্রকাশিত হয়েছিল।  তিনিও মাসে ৭৫ হাজার টাকা রোজগার করেন।  থাকেন ৮০ লাখ টাকার একটি ফ্ল্যাটে।  সূত্র : এই সময়

নিউজবাংলা/একে