নিউজবাংলা: ১৩ জুলাই, সোমবার :

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, `ঈদের ছুটিতে রোগীদের সেবা নিয়ে কোনো ধরনের গাফিলতি মেনে নেয়া হবে না। এক্ষেত্রে কোন অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।’

রবিবার বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালে আকস্মিক পরিদর্শন শেষে চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন।

রোস্টার পদ্ধতিতে সব হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করারও নির্দেশনা দেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ‘অনেক সময় ঈদের সময় হাসপাতালে রোগীদের চিকিৎসার বেহাল চিত্র দেখা যায়। চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীরা একযোগে ছুটি নিয়ে বাড়ি চলে যান। এতে চিকিৎসা বঞ্চিত হন রোগীরা। অনেক সময় দুর্ঘটনাও ঘটে। এসব থেকে সতর্ক থাকতে হবে। রোগীদের প্রতি চিকিৎসকদের আরও বেশি আন্তরিক ও যত্মবান হয়ে সেবা দিতে হবে।’

এসময় মন্ত্রী সাংবাদিকদের জানান, মহাখালীতে বেদখল সরকারি জমি ঈদের পর উচ্ছেদে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে। ওই জমি দখলমুক্ত করে স্বাস্থ্য অঞ্চল গড়ে তোলা হবে।

হাসপাতালের বর্হিঃবিভাগ দিয়ে প্রবেশ করে একে একে জরুরি বিভাগ, ব্রংকাইটিস, অ্যাজমা বিভাগসহ বিভিন্ন বিভাগ ও ওয়ার্ড ঘুরে দেখেন মন্ত্রী। এসময় তিনি রোগী ও তাদের স্বজনদের সঙ্গে কথা বলেন এবং চিকিৎসার খোঁজ-খবর নেন।

তবে টয়লেট, মেঝেসহ হাসপাতালের পরিবেশ অপরিচ্ছন্ন থাকায় অসন্তোষ প্রকাশ করেন স্বাস্থ্যমন্ত্রী। তবে আকস্মিক পরিদর্শনে গিয়ে চিকিৎসকদের উপস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করেন তিনি।

এসময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা. শামিউল ইসলামসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 

নিউজবাংলা/একে