নিউজবাংলা: ১৩ জুলাই, সোমবার :

ঢাকা: ঈদের বাকি আর কিছুদিন। ঈদের খুশি প্রিয়জনের মধ্যে ছড়িয়ে দিতে পছন্দের উপহার কিনে নিন সময় থাকতেই। গিফটশপ হলমার্কের কর্মী আনিসুর রহমান জানালেন, ঈদ কার্ডের চাহিদাই বেশি।

উপহার কিনতে আসা কলেজ ছাত্রী আনিকা বলেন, ‘একসময় তো কার্ডের শুভেচ্ছা বাণী ছাড়া ঈদের আনন্দকেই অসম্পূর্ণ মনে হতো। এখন প্রচলন অনেকটা কমে গেলেও ঈদ উপহার হিসেবে সবসময় কার্ডকেই প্রাধান্য দিই আমি। মাঝে মাঝে হাতে বানিয়েও উপহার দিই কার্ড। তবে এবার ব্যস্ততার কারণে সেই সময় হয়ে ওঠেনি।’ ঈদ উপলক্ষে আসা বাহারি কার্ডের সমাহার রয়েছে উপহারের সব দোকানেই। সেখান থেকে বেছে নিতে পারেন পছন্দের ঈদ কার্ড। বিশাল সাইজের জমকালো ঈদ কার্ড পছন্দ করছেন অনেকে -জানান গিফটশপ আর্চিসের বিক্রেতা। মিউজিকাল কার্ডও খুঁজে পাবেন বড় বড় গিফট শপে। চাইলে হাতে তৈরি করে নিতে পারেন কার্ড। সেখানে মনের মতো নকশা করে ঈদের শুভেচ্ছা বার্তা লিখে সাজিয়ে নিন।

উপহার হিসেবে শুধু যে কার্ডই যে দিতে হবে এমন নয়। ঈদ পোশাক থেকে শুরু করে গহনা, ঘর সাজানোর সামগ্রী, কসমেটিকস সবই দিতে পারেন। তবে উপহার কেনার সময় যার জন্য কেনা হচ্ছে তার বয়স ও রুচির প্রতি লক্ষ্য রাখা জরুরি। প্রয়োজনে কৌশলে জেনে নিন তার পছন্দ অপছন্দ কিংবা দরকারি জিনিস সম্পর্কে। বাবার জন্য উপহার হিসেবে দিতে পারেন পাঞ্জাবি, স্যান্ডেল, টুপি কিংবা আতর। প্রয়োজনীয় কিছু যেমন কলম, মানিব্যাগ, কার্ড হোল্ডার, চশমা ইত্যাদিও দেওয়া যায়। মায়ের জন্য কিনতে পারেন শাড়ি, মগ কিংবা ঘর সাজানোর টুকিটাকি। বিছানার চাদর বা কুশন দিতে পারেন চাইলে। কাপ, পিরিচ অথবা ডিনার সেটও কিনে দিতে পারেন। অথবা ফ্রেমে বাঁধানো আনন্দময় পারিবারিক মুহূর্তের একটি ছবি দিয়ে চমকে দিতে পারেন বাবা মাকে। ছোট ভাইবোনকে বই বা গানের সিডি দেওয়া যায়। শিশুদের জন্য উপহার হিসেবে রাখুন নরম পুতুল, খেলনা, চুলের রঙিন ব্যান্ড বা চকলেট। আবার পরিবারের বয়স্ক সদস্য যেমন দাদি নানির জন্য উপহার নির্বাচন করুন তাদের পছন্দকে প্রাধান্য দিয়ে। পোশাকের পাশাপাশি পানদানি, পুরনো দিনের গানের সিডি দিতে পারেন তাদের।

উপহার হিসেবে পোশাকের সাথে ম্যাচিং করে কানের দুল, ব্রেসলেট, আংটি দেওয়া যায়। ঝলমলে একটি নুপুর বা খোঁপার কাটাও হতে পারে নজরকাড়া উপহার। পাশাপাশি দিতে পারেন সুন্দর একটি জুয়েলারি বক্স। যারা কাঁচের চুড়ি পছন্দ করেন তাদের জন্য কয়েক ডজন চুড়ি কিনে দিন। চমৎকার নকশা করা চাবির রিং দিতে পারেন স্মারক উপহার হিসেবে। টেবিল ল্যাম্প, উইন্ড চাইম, ল্যাম্পশেড, ফটোফ্রেম, ফুলদানি, ক্রিস্টালের শো পিসও হতে পারে ঈদ উপহার।

 

 

ছেলেদের জন্য পোশাকের পাশাপাশি টাই, ঘড়ি, ক্যাপ, মেটালের  ব্রেসলেট হতে পারে উপযুক্ত ঈদ গিফট। আফটার শেভ বা শেভিং ক্রিমও কিনে দিতে পারেন। বাঁধাই করা ফ্রেমের আয়না, পটারি উপহার হিসেবে দিতে পারেন যে কাউকে। ঈদ উপলক্ষে বিশেষ সংখ্যা বের করে ম্যাগাজিনগুলো। উপহার হিসেবে দিতে পারেন এসব ম্যাগাজিনও। ঈদ মোবারক লেখা মগ বা শো পিসও হতে পারে চমৎকার ঈদ উপহার। প্রিয়জনকে একগুচ্ছ তাজা ফুল দিয়েও উৎসবের আনন্দকে প্রকাশ করতে পারেন। উপহার যাই হোক না কেন সেখানে থাকা চাই ভালোবাসা ও আন্তরিকতার পূর্ণ ছোঁয়া। ছোট্ট একটি উপহার ঈদের আনন্দকেই শুধু বাড়িয়ে দিবে না, পাশাপাশি স্মৃতি হয়ে থাকবে আজীবন।

 

নিউজবাংলা/একে