নিউজবাংলা: ১৩ জুলাই, সোমবার :

ঢাকা: পল্টন থানায় পুলিশের দায়ের করা তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। এই সময়ের মধ্যে চাইলে তিনি উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে পারবেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

 সোমবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ফখরুলের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ফখরুল শারীরিকভাবে অসুস্থ হওয়ায় আদালত তাকে জামিন দিয়েছেন। আদালতের জামিন আদেশ পাওয়ায় পর তিনি চিকিৎসার জন্য বিদেশে যেতে পারবেন।

তিনি আরো বলেন, পরে যদি প্রয়োজন হয় তারা জামিন বাড়ানোর জন্য আবেদন করবেন। আদালতের এই আদেশের ফলে এখন পর্যন্ত ফখরুলের মুক্তি পেতে বাধা নেই। তবে বর্তমান সরকার ইচ্ছা করলে বাধা দিতে পারে।

ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা বলেন, পুরোপুরি স্বাস্থ্যগত কারণে মির্জা ফখরুলকে জামিন দেয়া হয়েছে। উনি কোনো রাজনৈতিক কর্মসূচিতে অংশ নিতে পারবেন কি-না জানতে চাইলে মুরাদ রেজা বলেন, পারবেন কি-না বলতে চাই না। তবে আমার ধারণা চিকিৎসা করানো ছাড়া এর মাঝে তার অন্য কিছু করার সুযোগ নেই।

প্রসঙ্গত, পল্টন থানায় করা পৃথক তিন মামলায় গত ২১ জুন হাইকোর্ট মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে অন্তর্বর্তীকালীন জামিন দেন আদালত। সে আদেশের স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার বিচারপতির কাছে গেলে, চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান।

ছয় মাস ধরে কারাবন্দি ফখরুল বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন। ফখরুল অসুস্থ হয়ে পড়লে আদালতের নির্দেশে গত ১৩ জুন তাকে কাশিমপুর কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন ওয়ার্ডে ভর্তি করা হয়।

চলতি বছর বিএনপির আন্দোলনের মধ্যে ৬ জানুয়ারি জাতীয় প্রেসক্লাব থেকে আটক করে তাকে নাশকতার মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

 বিচারিক আদালতে এসব মামলায় জামিন না পেয়ে হাইকোর্টে যান ফখরুলের আইনজীবীরা। এর মধ্যে পল্টন থানায় গাড়ি পোড়ানো, অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের এক মামলায় গত ১৬ এপ্রিল হাইকোর্ট থেকে ছয় মাসের জামিন পান মির্জা ফখরুল।

এরপর পল্টন থানার দু’টি এবং মতিঝিল থানার এক মামলায় ১৮ জুন পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত ফখরুলকে জামিন দেন হাইকোর্ট।

 আর পল্টন থানার অন্য তিন মামলায় অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর হয় গত ২১ জুন। পরে রাষ্ট্রপক্ষ আদেশ স্থগিতে আপিল বিভাগে গেলে সেখানেও ফখরুলের জামিন বহাল থাকে।

 

নিউজবাংলা/একে